19.8 C
Toronto
শনিবার, মে ২৮, ২০২২

৪০টি রুশ বিমান ধ্বংস করা ‘ঘোস্ট অব কিয়েভ’ যুদ্ধে নিহত, বড় ক্ষতি ইউক্রেনের!

- Advertisement -
৪০টি রুশ বিমান ধ্বংস করা ‘ঘোস্ট অব কিয়েভ’ যুদ্ধে নিহত, বড় ক্ষতি ইউক্রেনের! - The Bengali Times
ছবি: সংগৃহীত

নির্ভুল নিশানায় একাই গুঁড়িয়ে দিয়েছেন রাশিয়ার ৪০টি যুদ্ধবিমান। এই দক্ষতার কারণে শত্রু কিংবা মিত্র সবার কাছেই পরিচিতি পেয়েছিলেন ‘ঘোস্ট অব কিয়েভ’ নামে। তবে গত মাসে রুশ বাহিনীর সাথে যুদ্ধে এই পাইলট মারা গেছেন বলে প্রতিবেদন প্রকাশ করেছে টাইমস অব লন্ডন।

ওই প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে, ‘ঘোস্ট অব লন্ডন’ খ্যাত সেই পাইলটের নাম মেজর স্টেপান তারাবালকা (২৯)। তার মৃত্যুতে ইউক্রেনের বড় ধরনের ক্ষতি হয়েছে বলেই মনে করছেন বিশ্লেষকরা।

- Advertisement -

ডেইলি মেইলসহ বেশ কয়েকটি গণমাধ্যমের প্রতিবদেনে বলা হয়েছে, গত ১৩ মার্চ মাঝ আকাশে রুশ বাহিনীর মোকাবেলা করার সময় শত্রুপক্ষের আঘাতে ধ্বংসপ্রাপ্ত হয় তার মিগ-২৯ ফাইটার জেটটি। তবে শেষ মুহূর্তেও সাহসের সাথে লড়াই করে গেছেন স্টেপান। অসাধারণ অবদানের জন্য তাকে মরণোত্তর ইউক্রেনের সর্বোচ্চ সামরিক সম্মান ‘অর্ডার অব দ্য গোল্ডেন স্টার’ দেয়া হয়েছে।

টাইমসের খবর অনুযায়ী, মেজর স্টেপান পশ্চিম ইউক্রেনের কোরোলিভকা নামে একটি ছোট গ্রামে একটি শ্রমজীবী ​​পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। ছোটবেলা থেকেই পাইলট হতে চেয়েছিলেন তিনি।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে অভিযান শুরু করে রাশিয়া। যুদ্ধের প্রথমদিনেই স্টেপান রাশিয়ার ১০টি বিমান ধ্বংস করেছিলেন বলে দাবি করা হয়। সবমিলিয়ে তিনি মোট ৪০টি রাশিয়ান বিমান ধ্বংস করেন। সূত্র: ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি ও ডেইলি মেইল।

 

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles