15.6 C
Toronto
শনিবার, মে ২৮, ২০২২

এটাই লিভারপুলের ইতিহাসের সেরা দল!

- Advertisement -
এটাই লিভারপুলের ইতিহাসের সেরা দল! - The Bengali Times
ছবি সংগৃহীত

অমরত্বের পথে হাঁটছে লিভারপুল। এমনটা মনে করছেন সাবেক দুই ইংলিশ ফুটবলার রিও ফার্ডিন্যান্ড ও মাইকেল ওয়েন। মৌসুমে এরই মধ্যে একটি শিরোপা জিতেছে লিভারপুল। ইংলিশ লিগের শিরোপার লড়াইয়ে এখনো খুব ভালোভাবেই টিকে আছে তারা। গতরাতে ভিয়ারিয়ালকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালেও দিয়ে রেখেছে এক পা। মৌসুমে কোয়াড্রাপল শিরোপা জয়ের পথে থাকা লিভারপুলে মুগ্ধ সমর্থক থেকে ফুটবলবোদ্ধারা। কারো মতে লিভারপুলের এই দলই তাদের লাল জার্সিতে সর্বকালের সেরা দল। কেউ তো আবার তাদের ইংল্যান্ডের সেরা টিমের আখ্যাই দিয়ে দিচ্ছে।

বুধবার (২৭ এপ্রিল) ভিয়ারিয়ালের বিপক্ষে ২-০ গোলে জয়ের পর লিভারপুলের খেলায় মুগ্ধ ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক তারকা রিও ফার্ডিন্যান্ড মনে করেন, এই মৌসুমে লিভারপুলের চ্যাম্পিয়ন্স লিগ জয় করতে না পারার কোন কারণ তিনি দেখছেন না। সেমিফাইনালের প্রথম লেগে নিজেদের সর্বোচ্চ চেষ্টা দিয়েও লিভারপুলের বিজয় ঠেকাতে পারেনি উনাই এমেরির শিষ্যরা। সহজ জয়ে আগামী সপ্তাহে দ্বিতীয় লেগের আগে সুবিধাজনক অবস্থানে আছে লিভারপুল।

- Advertisement -

লিভারপুল-ভিয়ারিয়াল ম্যাচ শেষে বিটি স্পোর্টসকে ফার্ডিন্যান্ড বলেন, ‘আমার দেখা লিভারপুল দলের মধ্যে এটাই সেরা। তারা বল পায়ে কিংবা বল ছাড়া উভয় ভাবেই অপ্রতিরোধ্য। তারা যেভাবে প্রতিপক্ষকে প্রেস করে, তাদের তেজ, প্রচেষ্টা, আবেদন, আপনাকে বিস্ময়াভিভূত করবেই। এটাকে (কোয়াড্রাপল) তাদের লক্ষ্য হিসেবে নেওয়া উচিত। তাদের লক্ষ্য হওয়া উচিত নিজেদের ছাড়িয়ে যাওয়া। তারা যদি এটা অর্জন করতে পারে তবে তারা অমর হবে, যারা এ দেশে ফুটবল খেলেছে তাদের সবার ওপরে চলে যাবে তারা।’

লিভারপুল ও ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক তারকা মাইকেল ওয়েনও তার সঙ্গে একমত। তিনি বলেন, ‘লাল শার্টে দেখা যত দল দেখেছি তার মধ্যে এটাই সেরা। কল্পনা করো এটা (কোয়াড্রাপল)। এটা অসম্ভব…কিন্তু আপনি এখন ভাবতে পারছেন, এটা কি হতে পারে? তারা যেভাবে খেলে, বিশ্বাস করতে হয়,আপনি ভাবতে বাধ্য হবেন- এটাও সম্ভব?

ম্যাচজুড়ে নিজেদের আধিপত্য দেখানো লিভারপুল গতরাতে ৭৩ শতাংশ সময় বল নিজেদের পায়ে রেখে ১৯টি শট নিয়েছে, যার বিপরীতে মাত্র একটি শট নিতে সক্ষম হয় প্রতিপক্ষ ভিয়ারিয়াল। তবুও এদিন প্রথম গোলের জন্য সৌভাগ্যের ছোঁয়া প্রয়োজন হয়েছে । এদিন জর্ডান হেন্ডারসনের ক্রস এস্তুপিয়ানের গায়ে লেগে গোলরক্ষক জেরোনিমো রুল্লির হাত ছুঁয়ে জালে জড়িয়ে যায়।

হেন্ডারসন ম্যাচ শেষে বিটি স্পোর্টসকে বলেন, ‘তারা অনেক গোছানো দল এবং আমরা জানতাম তারা কাজটা কঠিন করে তুলবে। এটা গুরুত্বপূর্ণ যে, আমাদের চলতে হবে এবং বিশ্বাস রাখতে হবে, আমরা তাদের ভাঙতে পারব। আমরা এটা করতে পেরেছি চমৎকার দুই গোলে।’

 

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles