15.3 C
Toronto
রবিবার, মে ২২, ২০২২

মানসিক স্বাস্থ্য সুবিধা বাড়ানোর দাবি

- Advertisement -
মানসিক স্বাস্থ্য সুবিধা বাড়ানোর দাবি - The Bengali Times
ফাইল ছবি

নিয়োগদাতারা কর্মীদের কার্যালয়ে ফিরিয়ে আনতে শুরু করেছেন। এই অবস্থায় বিক্ষুব্ধ সময়ে কর্মীদের বেনিফিন পরিকল্পনায় মানসিক স্বাস্থ্য বাবদ অর্থ ড়ে হাজার ডলারে উন্নীত করা উচিত বলে মন্তব্য করেছেন প্রদেশের সামাজিক কর্মীরা।

অন্টারিও অ্যাসোসিয়েশন অব সোশ্যাল ওয়ার্কার্সের ড. দিপি সুর বলেন, টানা দুই বছর পর কিছু কর্মী যেহেতু সশরীরে কর্মক্ষেত্রে ফিরছেন তাই এই দুর্বিসহ ও বিক্ষুব্ধ সময়ে যাতে কাউন্সেলিং চালিয়ে যেতে অর্থের পরিমাণ বৃদ্ধি কর্মীদের সহায়তা করবে। কর্মক্ষেত্রে স্থায়ীভাবে বদলে গেছে এবং এই পরিবর্তনের সঙ্গে আমাদের মানিয়ে নিতে হবে। উদ্বেগ, চাপ, কেয়ারগিভারের স্বল্পতা, শিশু, লং-টার্ম কেয়ার হোমে পরিবার নিয়ে চাপ বাড়বে বলে আমরা ধারণা করতে পারি। এ অবস্থায় ইকো প্যান্ডেমিক পর্যবেক্ষণে রাখতে মানসিক স্বাস্থ্য সুবিধা গুরুত্বপূর্ণ হাতিয়ার।

- Advertisement -

‘ইকো প্যান্ডেমিক’ পরিভাষাটি স্বাস্থ্য বিশেষজ্ঞরা বিচ্ছিন্নবাস, কর্মক্ষেত্রে চাপ, কোভিড-১৯ এর কারণে হারানো ও পরিবর্তনের ধারণাকে কেন্দ্র করে মানসিক স্বাস্থ্যের যে অবস্থা সেটিকে বোঝাতে ব্যবহার করেছেন।

অন্টারিওতে ৮ হাজারের বেশি সামাজিক কর্মীর প্রতিনিধিত্ব করছে সুরের সংগঠনটি। তিনি বলেন, বিদ্যমান যে মানসিক স্বাস্থ্যসেবা সুবিধা তা কর্মক্ষেত্রে ফেরা সংক্রান্ত নতুন চ্যালেঞ্জ, বাড়িতে নতুন করে চাপে পড়া কর্মীদের কাউন্সেলিং চালিয়ে যাওয়ার জন্য যথেষ্ট নয়। এ কারণেই তা বাড়ানোর অনুরোধ করা হয়েছে। তাছাড়া কর্মী সুবিধার অনেক পরিকল্পনাতেই মানসিক স্বাস্থ্য সুবিধা আদৌ নেই।
২০২০ সালের ফেব্রুয়ারিতে এক হাজার অন্টারিওবাসীর ওপর পরিচালিত এক সমীক্ষার ফল অনুযায়ী, ৫৪ শতাংশ কর্মীর কর্মক্ষেত্রে আর্থিক সুবিধা আছে। আর মানসিক স্বাস্থ্যসেবায় ভাতা সুবিধা পান মাত্র ৩৬ শতাংশ কর্মী।

কর্মীপ্রতি মানসিক স্বাস্থ্য ভাতা গড়ে ৭৫০ ডলার। সুর বলেন, ৭৫০ ডলার ব্যয়ের উর্ধ্বসীমা রেখে নিয়মিত সহায়তা পাওয়ার সুযোগ খুব একটা নেই আপনার। আমাদের গবেষণা বলছে, দেড় হাজার ডলার হলে মানসিক স্বাস্থ্য সেবা পেতে পারেন আপনি।
লেজারের ওই সমীক্ষায় অংশ নেওয়া মাত্র ২৮ শতাংশ অন্টারিওবাসী মানসিক স্বাস্থ্যসেবা প্রাপ্তিকে সহজসাধ্য বলে মত দিয়েছিলেন। মানসিক স্বাস্থ্যসেবাকে অত্যাবশ্যকীয় বলে মনে করেন সমীক্ষায় অংশ নেওয়া ৮৬ শতাংশ অন্টারিওবাসী।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles