8.2 C
Toronto
বুধবার, মে ১৮, ২০২২

অন্টারিওবাসীর প্রতি মেইল-ইন ভোটের আহ্বান

- Advertisement -
অন্টারিওবাসীর প্রতি মেইল-ইন ভোটের আহ্বান
ফাইল ছবি

অন্টারিওবাসীর প্রতি মেইল-ইন ব্যালট অথবা আগাম ভোটের জন্য যে অতিরিক্ত সময় দেওয়া হচ্ছে তার সুযোগ নেওয়ার আহ্বান জানিয়েছে ইলেকশন্স অন্টারিও। কোভিড-১৯ এর মধ্যে অন্টারিওতে অনুষ্ঠেয় একমাত্র নির্বাচনে পোলিং স্টেশনের ভোটারের সংখ্যা কম রাখতেই এ উদ্যোগ।

প্রচারণার সময় ঘনিয়ে আসায় রাজনৈতিক দলগুলো মহামারির মধ্যে প্রচারণার পরিকল্পনা ও ভবিষ্যৎ আয়োজন নিয়ে বর্তমানে ব্যস্ত সময় পার করছে। কিন্তু ইলেকশন্স অন্টারিওর বিবেচনায় সম্ভবত দীর্ঘদিনের জন্য মহামারির মধ্যে নির্বাচনের বিষয়টি রয়েছে।
প্রধান নির্বাচন কর্মকর্তা গ্রেগ এসেনসা অন্টারিও জনস্বাস্থ্য বিভাগের চিফ মেডিকেল অফিসারকে টাস্কফোর্স গঠনের আহ্বান জানিয়ে ২০২০ সালের গ্রীষ্মে চিঠি লিখেছিলেন। এরপর থেকে দুই বিভাগ বিষয়টি নিয়ে নিয়মিত বৈঠকে বসছে। ইলেকশন্স অন্টারিও চিফ মেডিকেল অফিসারের কাছ থেকে নিয়মিত পরামর্শ নিচ্ছে। সেবই সঙ্গে অন্যান্য অঞ্চল গত দুই বছরে কীভাবে নির্বাচন পরিচালনা করেছে তা খতিয়ে দেখছে।

- Advertisement -

২ জুন ভোটাররা যখন ভোট দিতে যাবেন তখন তারা মেঝেতে শারীরিক দূরত্ব চিহ্নিত করা দেখবেন। একইসঙ্গে থাকবে প্লেক্সিগ্লাস স্ক্রিন, হ্যান্ড স্যানিটাইজার ও মাস্কের ব্যবস্থাও। ভোটার ও কর্মীদের মাস্ক পরিধানের প্রয়োজন নেই। তবে কেউ চাইলে তাকে মাস্ক সরবরাহ করা হবে।

তবে অনেক ভোটারই ২ জুনের ভোট এগড়াতে চাইছেন বলে মনে করেন এসেনসা। এক সাক্ষাৎকারে তিনি বলেন, আমরা চাইছি ভোটের কার্ভটি সমতল রাখতে। অন্টারিওতে সাধারণত ৮৫ থেকে ৯০ শতাংশ ভোটার ভোটের দিন ভোট দেন। আমরা চাইছি যেদিন সুবিধা হবে সেদিন যেনো ভোটাররা তাদের ভোট দেন। তারা যেনো এসে নিরাপদে ও নির্বিঘেœ ভোট দিতে পারেন। এটাই আমাদের চূড়ান্ত লক্ষ্য।
এ বছর আগাম ভোটের সময় থাকছে ১০ দিন। আগে যেখানে অগ্রিম ভোট দেওয়া যেতো পাঁচদিন। এছাড়া মেইল-ইন ব্যালটের জন্য ইলেকশন্স অন্টারিও নতুন অনলাইন পদ্ধতি চালু করেছে। জনগণ ৪ মে থেকে ২৭ মে পর্যন্ত এতে সাইন আপ করতে পারবেন এবং রিটার্নিং অফিসারকে ভোটের দিন বিকাল ৬টার মধ্যে ভোট নিয়ে নিতে হবে।

অন্টারিওতে ২০১৮ সালের নির্বাচনে মাত্র ১০ হাজার ভোটার মেইলে তাদের ভোট দিয়েছিলেন। তবে এ বছর সংখ্যাটি অনেক বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। গত বছরের ফেডারেল নির্বাচনে মেইল-ইন ব্যালটের ৩ লাখ আসে অন্টারিও থেকে।

 

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles