19.8 C
Toronto
শনিবার, মে ২৮, ২০২২

মহাকাশ থেকে পৃথিবী

- Advertisement -
মহাকাশ থেকে পৃথিবী - The Bengali Times
ফাইল ছবি

এখানে আমার অনেক বন্ধুবান্ধব আছে যাদের বাংলাদেশে কোন জায়গায় বাড়ি সেটি আমি আজও জানি না। আর এমন অনেক আছে যাদের দেশের জন্মস্থান কোথায় সেটা জেনেছি অনেক পরে।

মহাকাশে থাকা International Space Station থেকে পৃথিবীকে (আমাদের পৃথিবীর আন্দাজের থেকে ) অনেক ছোট দেখা যায়। তাছাড়া আরও দূরের থেকে একটি ক্ষুদ্র বিন্দুর মতো দেখা যায়, যেমনটি আমরা অন্য গ্রহকে দেখি তারার মতো। ওই International Space Stationএ যে ৫/৬ জন থাকেন তাদের সবার ঠিকানা পৃথিবী, কারণ মহাকাশের অনেক গ্রহ উপগ্রহের মধ্যে পৃথিবী জাস্ট একটি। আর সেই তুলনায় আমরা পৃথিবীর কোনো একটি দেশের কোনো একটি নিদৃষ্ট জেলার বাসিন্দা মানে অতি ক্ষুদ্র, অথচ এই ক্ষুদ্রতা নিয়ে আমরা কত লাফা লাফিই না করি। আবার এই ক্ষুদ্র জীবনটিও খুব বেশি দিনের না। অল্প দিনের এই জীবনে কত চাওয়া, কত পাওয়া, কত লোভ, কত হিংসা, কত হানাহানি।

- Advertisement -

আমি জানি না ডাক্তার ছাড়া আর কারা কারা একজন মানুষকে তাদের নিজেদের চোখের সামনে ECG-Screen এ শেষ নিশাঃস ত্যাগ করা দেখেছেন। একেবারে জাস্ট এক মুহূর্ত, ফিনিশ। আঁকাবাঁকা করে অনবরত বয়ে যাওয়া স্ক্রিনের লাইনটা হটাৎ করে একেবারে সোজা হয়ে থেমে যায়। জীবনের সমস্ত বৈচিত্র শেষ করে চিরতরে স্তব্ধ, বছর বছর ধরে পরিচয় বহনকারী নামটির আর তত মূল্য থাকে না, হয়ে যায় লাশ।
ওই লাশটির জন্য লাশ থেকে কংকাল বানানোর জন্য হয়তো কোনো চিকিৎসা প্রতিষ্ঠান কিছু টাকা দিতে পারেন, কিন্তু যদি সাধারণ কাউকে লাশটি দিতে চান সে আপনাকে একটি টাকাও দিবে না। আমি ছোটবেলায় কুষ্টিয়াতে ইস্কুলে পড়তাম, সেখানে গ্রামের দিকে একটা কথা প্রচলিত ছিল, “হায়রে মানুষ, মইরে গিলি একসের আটার দামও নেই”!!

ব্যাপারগুলি মাঝে মধ্যে আমাদের ভাবা উচিৎ। In fact প্রতিদিন ভাবতে পারলে অনেক ভালো।

টরন্টো, কানাডা

- Advertisement -
আগের খবরইফতার সমাচার
পরের খবরপাখি

Related Articles

- Advertisement -

Latest Articles