19.3 C
Toronto
সোমবার, জুন ২৭, ২০২২

থান্ডার বেতে বর্ণবাদ নিয়ে আদিবাসী শিক্ষার্থীদের ভিডিও

- Advertisement -
থান্ডার বেতে বর্ণবাদ নিয়ে আদিবাসী শিক্ষার্থীদের ভিডিও
ভিডিওটিতে ফার্স্ট নেশন শিক্ষার্থীদের আশা ও ভয় দুটোই উঠে এসেছে।

শিক্ষার জন্য যেসব আদিবাসী শিক্ষার্থী বাড়ি ছেড়ে অন্টারিওর বেতে গেছেন তারা নতুন একটি প্রকাশ করেছেন। ভিডিওটিতে ফার্স্ট নেশন শিক্ষার্থীদের আশা ও ভয় দুটোই উঠে এসেছে।

সিটি কর্তৃপক্ষ গত সোমবার ‘ডিয়ার থান্ডার বে’ প্রচারণার উদ্বোধন করে, যার সুপারিশ আসে ২২০১৬ সালে সেভেন ইয়ুথ ইনকোয়েস্ট থেকে। এই সুপারিশ ছিল কমিউনি্িট অর্গনাইজেশনগুলোকে সচেতনতামূলক প্রচারণনার জন্য একসঙ্গে কাজ করার, যাতে করে ফার্স্ট নেশন শিক্ষার্থীদের যেসব প্রতিবন্ধকতা, চ্যালেঞ্জ ও ভুল ধারণার মুখোমুখি হতে হয় তার বদল আনা।

প্রকল্পটি তৈরির জন্য সিটি কর্তৃপক্ষের নেতৃত্বে যেসব অংশীজন রয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য হলো নিশনাউবি আস্কি নেশন, ডেনিস ফ্র্যাঙ্কলিন ক্রোমারটি হাইস্কুল/নর্দার্ন নিশনাউবি এডুকেশনাল কাউন্সিল, মাতাওয়া এডুকেশন অ্যান্ড কেয়ার সেন্টার এবং কিওয়েটিনুকওকিমাকানাক।

সোমবার স্কুলের মধ্য দিয়ে হেটে যাওয়ার সময় মাতাওয়া ফার্স্ট নেশন্স এডুকেশন অথরিটির নির্বাহী পরিচালক শ্যারন ন্যাট বলছিলেন, ভিডিওচিত্রের ব্যাপারে শিক্ষার্থীরা ইতিবাচক প্রতিক্রিয়া দেখাচ্ছে। ডিয়ার থান্ডার ভিডিওর যেহেতু গুরুত্ব আছে তাই আমি চাই এ ধরনের ভিডিও যেনো তৈরি না হয়।
ভিডিওচিত্রে নাম অজ্ঞাতনামা ফার্স্ট নেশন শিক্ষার্থীদের মন্তব্য শেয়ার করা হয়েছে। কেউ কেউ থান্ডার বে কীভাবে জনপ্রিয় হতে পারে তা নিয়ে কথা বলেছেন। একজনকে বলতে শোনা যায়, আমরা কেবল শিক্ষা চাই। আমরা যখন আসার জন্য উত্তর থেকে ভ্রমণ করি তখন আমাদের প্রতি সহমর্মিতা দেখান। এই শিক্ষার জন্য আমি সবকিছু ত্যাগ করেছি। শিক্ষা শেষে আমাকে নিরাপদে বাড়ি ফিরতে দিন। অন্যরা শ্রদ্ধা ও হৃদ্যতা প্রত্যাশা করেছে।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles