9.4 C
Toronto
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

ষাটোর্ধ্বদের চতুর্থ ডোজ

ষাটোর্ধ্বদের চতুর্থ ডোজ
প্রাদেশিক আইনসভায় স্বাস্থ্যমন্ত্রী বলেন আমাদের স্বাস্থ্য উপদেষ্টারা ৬০ বছর ও তার বেশি বয়সী অন্টারিওবাসীকে বাড়তি সুরক্ষা প্রদানের পরামর্শ দিয়েছেন

৬০ বছর ও তার বেশি বয়সীদের শিগগিরই কোভিড-১৯ ভ্যাকসিনের চতুর্থ ডোজ প্রদানের পরিকল্পনা করছে অন্টারিও। প্রদেশের স্বাস্থ্যমন্ত্রী ক্রিস্টিন এলিয়ট মঙ্গলবার এ তথ্য জানিয়ে বলেন, ঊর্ধ্বমুখি সংক্রমণ ও হাসপাতালে ভর্তি সামাল দেওয়ার মতো যথেষ্ট সক্ষমতা প্রদেশের রয়েছে।
প্রাদেশিক আইনসভায় স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের স্বাস্থ্য উপদেষ্টারা ৬০ বছর ও তার বেশি বয়সী অন্টারিওবাসীকে বাড়তি সুরক্ষা প্রদানের পরামর্শ দিয়েছেন।

অন্টারিওর লং-টার্ম কেয়ার ও রিটায়ারমেন্ট হোমগুলোতে আগে থেকেই চতুর্থ ডোজ দেওয়া হচ্ছে। রোগ প্রতিরোধ ক্ষমতা কম এমন ব্যক্তিদের জন্যও চতুর্থ ডোজের ব্যবস্থা রয়েছে। ন্যাশনাল অ্যাডভাইজরি কমিটি অন ইমিউনাইজেশনের নতুন পরামর্শের পরই ৬০ বছর ও তার বেশি বয়সীদের চতুর্থ ডোজ দেওয়ার পরিকল্পনার কথা জানাল অন্টারিও। কমিটির পক্ষ থেকে মঙ্গলবার বলা হয়, আগামী সপ্তাহ থেকেই প্রদেশ ও অঞ্চলগুলো চতুর্থ ডোজ প্রয়োগের প্রস্তুতি গ্রহণ করতে পারে। ৮০ বছর ও তার বেশি বয়সী এবং লং-টার্ম কেয়ার হোমের বাসিন্দারা এক্ষেত্রে অগ্রাধিকার পাবেন।

- Advertisement -

অন্টারিওতে কোভিড-১৯ রোগীদের হাসপাতালে ভর্তি বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে ভ্যাকসিনেশন পরিকল্পনায় এ পরিবর্তন আনা হলো। মঙ্গলবার হাসপাতালে ভর্তি কোভিড রোগী ছিলেন ১ হাজার ৯১ জন, আগের সপ্তাহের তুলনায় যা প্রায় ৪০ শতাংশ বেশি। এ সংখ্যা প্রদেশের মহামারি অ্যাডভাইজর গ্রুপের প্রাক্কলনের চেয়ে বেশি। গ্রুপের পক্ষ থেকে গত মাসে বলা হয়, এপ্রিলের গোড়ার দিকে হাসপাতালে ভর্তি অর্ধেক হবে।

অধিকাংশ পাবলিক প্লেসে বাধ্যতামূলক মাস্ক পরিধানের বিধান দুই সপ্তাহ আগেই প্রত্যাহার করে নিয়েছে অন্টারিও। ব্যতিক্রম হিসেবে গণপরিবহন এবং হাসপাতাল ও লং-টার্ম কেয়ার হোমে এখনও মাস্ক পরিধানের বাধ্যবাধকতা বলবৎ রাখঅ হয়েছে। অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড সোমবার সংক্রমণ কিছুটা বৃদ্ধির কথা জানান এবং পরদিন স্বাস্থ্যমন্ত্রীও একই বার্তা দেন।

ফোর্ডের মতো তিনিও হাসপাতালে নতুন বাড়তি ৩ হাজার ১০০ শয্যা, উচ্চ হারে ভ্যাকসিনেশন এবং অ্যান্ট্রিভাইরাল ওষুধের প্রাপ্যতা সংক্রমণের সাম্প্রতিক ঢেউ মোকাবেলায় সহায়তা করবে। এটা মোকাবেলা করার মতো ব্যবস্থা আমাদের আছে।

প্রদেশ বাধ্যতামূল মাস্ক পরিধানের বিধানে আর ফিরবে না বলে আবারও জোর দিয়ে বলেন ক্রিস্টিন এলিয়ট। তিনি বলেন, প্রদেশের জনস্বাস্থ্য বিভাগের চিফ মেডিকেল অফিসার ডা. কিয়েরান মুর নিজেও এ ধরনের কোনো সুপারিশ করেন নি।

 

- Advertisement -

Related Articles

Latest Articles