9.2 C
Toronto
বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

বাজেট নিয়ে প্রিমিয়াররা হতাশ

বাজেট নিয়ে প্রিমিয়াররা হতাশ
কাউন্সিল অব ফেডারেশনের চেয়ার ও ব্রিটিশ কলাম্বিয়ার প্রিমিয়ার জন হরগান

দেশের ধুঁকতে থাকা স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে আর্থিকভাবে টেনে তুলতে ফেডারেল সরকারের নতুন বাজেটে টেকসই পরিকল্পনা না থাকায় হতাশা প্রকাশ করেছেন প্রিমিয়াররা। কানাডার স্বাস্থ্যসেবা খাতে ফেডারেল সরকার কী পরিমাণ খরচ করবে তা নিয়ে নতুন চুক্তির ব্যাপারে স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করে আসছেন প্রিমিয়াররা। কিন্তু বাজেটে এ নিয়ে কোনো অর্থ নেই।

কাউন্সিল অব ফেডারেশনের চেয়ার ও ব্রিটিশ কলাম্বিয়ার প্রিমিয়ার জন হরগান শুক্রবার এক বিবৃতিতে বলেন, কানাডিয়ানরা যে বড় ধরনের স্বাস্থ্যসেবা চ্যালেঞ্জের মুখে রয়েছে তা তুলে ধরতে ব্যর্থ হয়েছে ফেডারেল বাজেট। স্বাস্থ্যখাতে বর্ধিত, প্রত্যাশিত ও টেকসই ফেডারেল তহবিল জনগণের জীবনে সত্যিকারের পরিবর্তন এনে দিতে পারতো। দুর্ভাগ্যের বিষয় হলো ফেডারেল বাজেট তা দিতে ব্যর্থ হয়েছে।

- Advertisement -

প্রদেশগুলো স্বাস্থ্য ব্যয়ে ফেডারেল সরকারের হিস্যা বাড়ানোর দাবি জোরেশোরে করে আসছে। তাৎক্ষণিকভাবে ২ হাজার ৮০০ কোটি বৃদ্ধির দাবি তোলা হয়েছে। এছাড়া বার্ষিক তহবিল বৃদ্ধি বার্ষিক ন্যুনতম ৫ শতাংশ বাড়াতে বলেছে প্রদেশগুলো। এক্ষেত্রে তাদের যুক্তি হলো বর্তমানে যে ৩ শতাংশ হারে বাড়ানো হচ্ছে তা ব্যয় বৃদ্ধির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।

বর্তমানে তিন বছরের গড় প্রবৃদ্ধির হারে প্রদেশগুলোর স্বাস্থ্যসেবা ব্যবস্থায় বরাদ্দ বাড়াচ্ছে ফেডারেল সরকার। প্রত্যাশ্যার চেয়ে ভালো অর্থনৈতিক পূর্বাভাসের কারণে এ অবদান ৪ দশমিক ৮ শতাংশ অবদান বাড়বে। মহামারির কারণে অনিস্পন্ন অস্ত্রোপচার সম্পন্নে সহায়তার জন্য এককালীন ২০০ কোটি ডলার প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে ফেডারেল সরকার। যদিও টেকসই পরিবর্তনের জন্য স্বল্পমেয়াদি এ উদ্যোগকে যথেষ্ট মনে করছেন না প্রিমিয়াররা। প্রিমিয়ারদের দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, কানাডিয়ান স্বাস্থ্যসেবা ব্যবস্থা দীর্ঘমেয়াদি যেসব চ্যালেঞ্জের মুখে রয়েছে এককালীন বা স্বল্পমেয়াদি ব্যয় দিয়ে তা মোকাবেলা করা সম্ভব নয়।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, স্বাস্থ্যসেবা খাতে ফেডারেল সরকারের যে কাঠামোগতভাবে বিনিয়োগের প্রয়োজন তিনি সেটা জানেন। তবে এর সর্বোচ্চ ফলাফল যে পাওয়া যাবে সে নিশ্চয়তাও দিতে চান তিনি।

জাস্টিন ট্রুডো বলেন, আমরা এখানে অংশীজন। তাই কীভাবে সামনে এগোনো যায় প্রাথমিকভাবে প্রদেশগুলোর সঙ্গে তা নিয়ে আলোচনা করছি আমরা।

- Advertisement -

Related Articles

Latest Articles