13.1 C
Toronto
মঙ্গলবার, মে ২৪, ২০২২

নিরাপদে পলায়নের আশায় ইউক্রেনের এলজিবিটিকিউ২এস+ কমিউনিটি

- Advertisement -
নিরাপদে পলায়নের আশায় ইউক্রেনের এলজিবিটিকিউ২এস+ কমিউনিটি
ফাইল ছবি

রাশিয়ার সেনাবাহিনী ইউক্রেনে অভিযান অব্যাহত রাখায় সেফ হোমে ঘুমানো ইউক্রেনের এলজিবিটিকিউ২এস+ কমিউনিটির সদস্যরা মাতৃভূমি ছাড়ার জন্য উপযুক্ত সময়ের অপেক্ষায় রয়েছেন। কিয়েভ প্রাইডের নির্বাহী পরিচালক লেনি এমসন বলেন, কমিউনিটির সদস্যদের মধ্যে এক সঙ্গে থাকার ও একে অপরকে সাহায্য করার তীব্র আকাক্সক্ষা রয়েছে।

কিয়েভ প্রাইড ২০১২ সালে তাদের কার্যক্রম শুরু করে। গে অ্যালায়েন্স ইউক্রেনের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে দেশ ছাড়ার আগে নিরাপদে থাকা-খাওয়ার জন্য সদস্যদের জন্য একটি আশ্রয়নের ব্যবস্থা করেছে কিভে প্রাইড। ইউক্রেন থেকে গ্লোবাল নিউজকে এমসন বলেন, অন্য জায়াগায় স্থানান্তরিত হতে ট্রেন ও বাসের অপেক্ষায় কয়েকদিন এখানে থাকেন লোকজন। যদিও মানুষ আসছেন এবং যাচ্ছেন।

- Advertisement -

সংগঠনের পক্ষ থেকে দরকার পড়লে সদস্যদের চিকিৎসা সেবো, মানসিক স্বাস্থ্যসেবা ও সীমান্তে পরিবহন সুবিধাও দেওয়া হচ্ছে। এমসন বলেন, ইউক্রেনের জনগণের মধ্যে এলজিবিটিকিউ২এস+ সবচেয়ে ঝুঁকিতে থাকা ও দরিদ্র অংশ। লোকজন তাদের বাড়ি-ঘর ও স্বজন হারাচ্ছে। বোমা থেকে বাঁচতে তারা দৌঁড়াচ্ছে।
কিয়েভ প্রাইড হচ্ছে দেশের সর্ববৃহৎ প্রাইড সংগঠন। গত বছর প্রাইড উদযাপনের সময় ৭ হাজার মানুষ ইউক্রেনের রাজধানীতে মিছিল করেছিল। আগ্রাসন শুরু হওয়ার পর সংগঠনের পক্ষ থেকে ২৫০ জনকে সরাসরি সহায়তা দেওয়া হয়েছে। তবে যুদ্ধের পরও তাদের লড়াই চলতে থাকবে বলে জানান এমসন।

ইন্টারন্যাশনাল লেসবিয়ান, গে, বাইসেক্সুয়াল, ট্রান্স অ্যান্ড ইন্টারসেক্স অ্যাসোসিয়েশনের প্রতিবেদন অনুযায়ী, ২০২০ সালে কমিউনিটিকে উদ্দেশ্য করে ৮০টি হেইট ক্রাইমের ঘটনা ঘটানো হয়। ২৭ শতাংশ ক্ষেত্রে পুলিশকে ডাকা হলেও তারা কিছুই করেনি। আর ৩৮ শতাংশ ঘটনার ক্ষেত্রে পুলিশ কোনো রেকর্ড রাখেনি। এমনকি তদন্তও শুরু করেনি।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles