21.5 C
Toronto
শনিবার, মে ২৮, ২০২২

ডার্ক ওয়েবে প্রবেশাধিকার পেয়ে থাকতে পারে লন্ডন হামলাকারী

- Advertisement -
ডার্ক ওয়েবে প্রবেশাধিকার পেয়ে থাকতে পারে লন্ডন হামলাকারী - The Bengali Times
মুসলিম পরিবারের চারজনকে হত্যার ঘটনায় অভিযুক্ত ২০ বছর বয়সী নাথানিয়েল ভেল্টম্যান ডার্ক ওয়েবের ঘৃণা ছাড়ানো কন্টেন্টে প্রবেশাধিকার পেয়ে থাকতে পারেন

অন্টারিওর লন্ডনে গাড়ি চাপা দিয়ে এক মুসলিম পরিবারের চারজনকে হত্যার ঘটনায় অভিযুক্ত ২০ বছর বয়সী নাথানিয়েল ভেল্টম্যান ডার্ক ওয়েবের ঘৃণা ছাড়ানো কন্টেন্টে প্রবেশাধিকার পেয়ে থাকতে পারেন। আদালতে জমা দেওয়া নতুন নথিতে এমনটাই বলা হয়েছে।

ওই ঘটনায় ভেল্টম্যানের বিরুদ্ধে চার কাউন্ট ফার্স্ট-ডিগ্রি হত্য ও এক কাউন্ট হত্যাচেষ্টার অভিযোগ আনা হয়েছে। ২০২১ সালের ৬ জুন ওই ঘটনা ঘটান তিনি। ওই ঘটনার শিকার হয়ে মারা যান ৪৬ বছর বয়সী সালমান আফজাল, তার ৪৪ বছর বয়সী স্ত্রী, ১৫ বছর বয়সী কন্যা যমুনা ও ৭৪ বছর বয়সী মা তালাত। তাদের ৯ বছর বয়সী ছেলে ফায়েজ আফজাল গুরুতর আহত হলেও প্রাণে বেঁচে যায়।

- Advertisement -

নথি অনুযায়ী, ১৪ থেকে ১৫ বছর বয়সেই ভেল্টম্যান ডার্ক ওয়েবের কন্টেন্টে ঢুকে পড়েন। তদন্তকারীরা এখন ওই সময়ে তার পরিকল্পনা ও উদ্দেশ্য এবং মানসিক অবস্থঅ তদন্ত করে দেখছে।

ডার্ক ওয়েবের ঠিকানা ডটকমের বদলে ডটঅনিয়ন বা ডটসিএ হয়ে থাকে। ডার্ক ওয়েব ব্যবহারকারীদের পরিচয় গোপন করে তা ব্যবহারের সুযোগ দেয়। এক্ষেত্রে আইপি অ্যাড্রেস ট্র্যাক করা হয় না। অবৈধ সেবা ও চরমপন্থি কন্টেন্টে যারা প্রবেশ করতে চায় তারা এই ডার্ক ওয়েব ব্যবহার করে।
পুলিশ তার দুটি স্মার্টফোনের পাশাপাশি বেশ কয়েকটি ইউএসবি ফ্ল্যাশ ডিভাইস জব্দ করেছে। সেই সঙ্গে একটি ল্যাপটপ ও এক্সটার্নাল হার্ড ড্রাইভও জব্দ করেছে তারা। ল্যাপটপে একটি টর ব্রাউজার ইন্সটল করা ছিল।
This article was written by Sohely Ahmed Sweety as part of the Local Journalism Initiative.

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles