15.3 C
Toronto
রবিবার, মে ২২, ২০২২

ইউক্রেনের জন্য সহমর্মিতা

- Advertisement -
ইউক্রেনের জন্য সহমর্মিতা - The Bengali Times
আমাদের চোখের সামনেই আজ আধুনিক গণতন্ত্র আক্রান্ত এবং ইউক্রেনের অভ্যন্তরে ও এর বাইরে অসংখ্য জীবন বিপন্ন

বৈশ্বিক মহামারির সাম্প্রতিক ঢেউ থেকে বেরোনো এবং কোভিড-১৯ বাস্তবতায় বাস করা সহজ কাজ নয়। এর মধ্যেই আমাদের সামনে আসছে আরও নেতিবাচক সব খবর। তা হলো খাদ্য, বাসস্থান ও পরিবহনের ব্যয় বৃদ্ধি এবং অতি সম্প্রতি পূর্ব ইউরোপে যুদ্ধ।

আমাদের চোখের সামনেই আজ আধুনিক গণতন্ত্র আক্রান্ত এবং ইউক্রেনের অভ্যন্তরে ও এর বাইরে অসংখ্য জীবন বিপন্ন। সম্প্রচার মাধ্যমের সহায়তায় ইউক্রেনকে লক্ষ্য করে জ্ঞানকে অস্ত্রে পরিণত করার ব্যাপারে প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের যে কৌশল তা রীতিমত আতঙ্কের। তবে অবাক হবার মতো নয়। কিন্তু ইউক্রেনে তার বিশেষ সেনা অভিযান শুরুর সিদ্ধান্তের পরিণতি যে ভয়াবহ সেটা নিশ্চিত।

- Advertisement -

দ্বিতীয় বিশ^যদ্ধের সবচেয়ে ভয়াবহ এই সামরিক অভিযানে এরইমধ্যে যে ক্ষয়ক্ষতি হয়েছে তা ব্যাপক। কয়েকশ সামরিক ও বেসামরিক মানুষ নিহতের খবর পাওয়া গেছে। পরিবারগুলো বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে এবং নিরাপত্তার খোঁজে দেশ ছাড়তে বাধ্য হচ্ছেন তারা। বোমা থেকে রক্ষা পেতে লোকজনকে সাবওয়েতে রাত কাটাতে হচ্ছে।

সাস্কেচুয়ানে আমাদের কমিউনিটির সঙ্গে ইউক্রেনের নাগরিকদের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। ১০ লাখের বেশি ইউক্রেনীয় অভিবাসী কানাডায় বসবাস করছেন। স্বাভাবিকভাবেই ইউক্রেনে তাদের বন্ধু ও পরিবারের জন্য তাদের অন্তর কাঁদছে।
এই সময়ে ক্ষমতাহীন মনে হওয়াটা স্বাভাবিক। এমনকি আশাহীন হওয়াটাও। আমার কাছেও তাই মনে হচ্ছে। এমনকি আমি যখন এসব কথা লিখছি তখনও এবং আপনারা যখন পড়ছেন সে সময়ও। কিন্তু এ ধরনের অন্ধকার সময়ে আমরা আশা খুঁজে পাই সমবেদনা প্রদর্শন করে এবং আমাদের করণীয়টুকু করার মধ্য দিয়ে। সংক্ষেপে বললে, আমরা আশা খুঁজে পেতে পারি মানবিকতা প্রদর্শনের মধ্য দিয়ে, যা মাঝেমধ্যে পৃথিবী থেকে হারিয়ে গেছে বলে মনে হয়।

ইউক্রেনবাসীর দুর্ভোগ লাঘবের একটা উপায় হতে পারে সঙ্কটকালে তাদের জন্য কাজ করা সংগঠনগুলোকে অনুদান প্রদান। তাদের স্বাধীনতার পক্ষে যুদ্ধ করার নানা উপায় আছে। উদাহরণ হিসেবে কানাডিয়ান রেডক্রস ইউক্রেনের মানবিক সঙ্কটে সহায়তার জন্য একটি তহবিল গঠন করেছে। সাস্কেচুয়ান সরকার নিবন্ধিত দাতব্য প্রতিষ্ঠান কানাডা-ইউক্রেন ফাউন্ডেশন অনুদান দেওয়ার জন্য নাগরিকদের উৎসাহিত করছে। সমর্থ হলে আপনার প্রতি আমারও আহ্বান থাকবে মানবিক সঙ্কটে সহায়তা প্রদানের।

This article was written by Sohely Ahmed Sweety as part of the Local Journalism Initiative.

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles