12.5 C
Toronto
রবিবার, মে ২২, ২০২২

উত্তর আলবার্টায় ১৬৭টি সম্ভাব্য কবরের সন্ধান

- Advertisement -
উত্তর আলবার্টায় ১৬৭টি সম্ভাব্য কবরের সন্ধান - The Bengali Times
ফাইল ছবি

আবাসিক স্কুলের ভুক্তভোগীরা যে ভয়ঙ্কর অভিজ্ঞতার কথা এতোদিন বলে আসছিলেন সাবেক একটি আবাসিক স্কুল প্রাঙ্গণে ১৬৯টি সম্ভাব্য কবর পাওয়ার মধ্য দিয়ে তার যৌক্তিকতা প্রমাণিত হয়েছে বলে জানিয়েছেন উত্তর আলবার্টা ফার্স্ট নেশনের প্রধান। মঙ্গলবার যখন তিনি কথাগুলো বলছিলেন তখন তার চোখ দুটো ছিল ভেজা।

কাপাওয়ে’নো ফার্স্ট নেশনের প্রধান সিডনি হলক্রো এদিন এক সংবাদ সম্মেলনে বলেন, আমাদের খুদে যোদ্ধারা তাদের খুঁজে বের করতে আমাদের জন্য অপেক্ষা করে আছেন। একটি কবরের সন্ধান পাওয়াই অনেক কিছু। আর অনেক কবরের সন্ধান পাওয়াটা বোধের বাইরে।

- Advertisement -

ভুর্গস্থ রাডার ও ড্রোন ব্যবহার করে গ্রোয়ার্ড মিশনের সম্ভাব্য কবরগুলো শনাক্ত করা হয়েছে। স্কুলটি এডমন্টন থেকে ৩৭০ কিলোমিটার উত্তর-পশ্চিমে।

প্রকেল্পর প্রধান ও ইউনিভার্সিটি অব আলবার্টার ইনস্টিটিউট অব প্রেইরি অ্যান্ড ইন্ডিজিনাস আর্কিওলজির পরিচালক কিশা সুপারন্যান্ট বলেন, ভুক্তভোগী ও জ্যেষ্ঠ নাগরিকরা এতোদিন ধরে যা বলে আসছিলেন এই আবিস্কারের মধ্য দিয়ে তার সত্যতা প্রমাণিত হয়েছে। সেই সঙ্গে উত্তরের অপেক্ষায় দীর্ঘ যে যাত্রা তার সূচনা হয়েছে। শিশুদের ফিরিয়ে আনতে আমাদের আরও অনেক কিছু করতে হবে।

অনুসন্ধানকারীরা সেইন্ট বার্নার্ড’স ইন্ডিয়ান রেসিডেন্সিয়াল স্কুল নামে ছোট একটি ভুখ-ের ওপর বেশি মনোযোগ দেন। চার্চ, সাবেক নানের বাসস্থানের কাছে সম্ভাব্য ৫৪টি কবর ছিল। আরও ১১৫টি কবরের সন্ধান মেলে কমিউিনিটি সিমেট্র্রিতে।
সুপারন্যান্ট বলেন, স্কুলে মৃতদের যে তালিকা সেখানে আমার পরিবারের সদস্যরাও রয়েছেন। সুপারন্যান্ট নিজেও একজন মেটিস। তিনি বলেন, প্রত্যেকটি শিশুই ছিলেন পরিবারের ভালোবাসার অংশ এবং তাদের মৃত্যুর জন্য কাউকে জবাবদিহিতার আওতায় আনা হয়নি।

রোমান ক্যাথলিক চার্চ ১৮৯৪ সালে স্কুলটি চালু করে এবং ১৯৬১ সাল পর্যন্ত চলে। স্কুলের সাবেক শিক্ষার্থী ফ্রাঙ্ক টমিকিন্স তার স্বাক্ষে বলেন, স্কুলে একজন কর্মী একবার এক শিক্ষার্থীকে তার নিজের মল খেতে বাধ্য করেছিল।
রিটা ইভান্স স্কুলটিতে গিয়েছিলেন চার বছর বয়সে এবং ট্রুথ অ্যান্ড রিকসিলিয়েশন কমিশনকে তিনি বলেন, সেখঅনে ধর্মীয় নির্দেশনা অনেক বেশি দেওয়া হতো। সে তুলনায় শ্রেণিকক্ষে পাঠদান তেমন হতো না। সারক্ষণই আমরা প্রার্থনা করতাম এবং
কোনো কিছু শিখতাম না। আমি গ্রেড ৬ থেকে যখন বের হই তখনও আমি কাজ ছাড়া তেমন কিছু জানতাম না।

স্কুলটি বন্ধ হওয়ার ১০ বছর আগে সেটি পরিদর্শনকারী একজন পরিদর্শক বলেন, এটা অনাথাশ্রমে রূপ নিচ্ছিলো।
১ লাখ ৫০ হাজার ফার্স্ট নেশন, ইনুইট ও মেটিস শিশু আবাসিক স্কুলে ভর্তি হয়েছিলেন। কমিশনের নথি অনুযায়ী, তাদের মধ্যে ৪ হাজার ১০০ জনের মৃত্যু হয়েছিল। খবর: দ্য কানাডিয়ান প্রেস।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles