27.8 C
Toronto
শনিবার, জুলাই ১৩, ২০২৪

মমতার বিমানের মুখোমুখি চলে এসেছিল আরেক বিমান

মমতার বিমানের মুখোমুখি চলে এসেছিল আরেক বিমান - the Bengali Times
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

উত্তর প্রদেশের বারাণসী থেকে শুক্রবার বেসরকারি প্রতিষ্ঠানের বিমানে কলকাতা ফেরার পথে সমস্যায় পড়েছিলেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিমানটি হঠাৎ পাঁচ-ছয় হাজার ফুট থেকে নেমে হাজারদুয়েক ফুটে চলে এলে মমতা কোমরে ব্যথা পান। প্রাথমিকভাবে এ জন্য বিমানবন্দর কর্তৃপক্ষ খারাপ আবহাওয়াকে দায়ী করলেও মমতা সোমবার বললেন, তাঁর বিমানের মুখোমুখি চলে এসেছিল আরেকটি বিমান।

সোমবার বিধানসভা অধিবেশনের আগে সাংবাদিকদের আকাশে বিপত্তির কথা জানান মুখ্যমন্ত্রী মমতা।

- Advertisement -

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, দুর্ঘটনা ঘটতে পারত। অল্পের জন্য রক্ষা পেয়েছেন। মুখোমুখি একই লাইনে চলে এসেছিল দুটি বিমান। কিন্তু তাদের পাইলট অত্যন্ত দক্ষতার সঙ্গে নামিয়ে আনেন বিমানটিকে। তাতেই শেষ পর্যন্ত দুর্ঘটনা এড়ানো সম্ভব হয়।
গত শুক্রবার ঘটনার পরই অবশ্য অন্য বিমানের মুখোমুখি হওয়ার গুঞ্জন উঠেছিল। বিমানবন্দর কর্তৃপক্ষ আবহাওয়াসংক্রান্ত সমস্যার কথা বললেও তৃণমূল কংগ্রেসের নেতাকর্মীরা এ নিয়ে প্রশ্ন তুলেছিলেন।

বিমান বিভ্রাটের এ ঘটনার তদন্ত করছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। তারা আবহাওয়াসংক্রান্ত সমস্যার যে কথা বলেছিল, তা সোমবার পর্যন্ত বদলায়নি।

ইতমধ্যে দমদম বিমানবন্দরে বিক্ষোভের সিদ্ধান্ত নিয়েছে মমতার দল ক্ষমতাসীন তৃণমূলের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি সমর্থিত কনট্রাক্টর ওয়ার্কার্স ইউনিয়ন। তাদের ভাষ্য, মুখ্যমন্ত্রীকে বহনকারী বিশেষ বিমান যে ওই রুট দিয়েই আসবে, তা আগে থেকে জানত এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি)। ফলে বিমানবন্দর কর্তৃপক্ষের উচিত ছিল রুট ক্লিয়ার রাখা।

দমদম বিমানবন্দর সূত্র বলেছে, বিমানটি আচমকা একটি ঘন মেঘের মুখোমুখি হতে যাচ্ছে দেখে পাইলট অত্যন্ত দক্ষতায় পরিস্থিতি নিয়ন্ত্রণ করেন। ইতিমধ্যে কেন্দ্রীয় বিমান চলাচল নিয়ন্ত্রক সংস্থার প্রতিবেদন জমা দিয়েছেন পাইলট।

তিনি জানিয়েছেন, কলকাতা বিমানবন্দর থেকে ৫০ কিলোমিটার উত্তর-পশ্চিমের আকাশে সাত হাজার ফুট উচ্চতা থেকে ছয় হাজার ফুটে নামার সময় আচমকা সামনে মেঘ দেখতে পান। সে কথা তিনি কলকাতা বিমানবন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোলকে (এটিসি) জানান। তারা তাকে দুই হাজার ফুট উচ্চতায় নেমে আসতে বলে। তখন তিনি এটিসির নির্দেশ অনুসরণ করেন।
সূত্র : আনন্দবাজার

- Advertisement -

Related Articles

Latest Articles