22.7 C
Toronto
বুধবার, আগস্ট ১৭, ২০২২

কানাডিয়ানদের ইউক্রেন ছাড়ার আহ্বান

- Advertisement -
পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি শুক্রবার এক বিবৃতিতে বলেন, রাশিয়ার হুমকি ও সশস্ত্র সংঘাতের আশঙ্কায় ১ ফেব্রুয়ারি থেকে নাগরিকদের আমরা ইউক্রেন সফর না করার আহ্বান জানিয়ে আসছি

যেসব কানাডিয়ান নাগরিক এখন পর্যন্ত ইউক্রেন ত্যাগ করেন নি তাদের ব্যাপারে খুবই উদ্বেগ প্রকাশ করেছেন একজন জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তা। সেই সঙ্গে তাদেরকে এই মুহূর্তে ইউক্রেন ত্যাগে আবারও আহ্বান জানিয়েছেন।
কর্মকর্তাদের তথ্য মতে, যত সংখ্যক কানাডিয়ান ইউক্রেন ছেড়েছেন তাদের সংখ্যা দেশটিতে বসবাসকারী কানাডিয়ানদের মোট সংখ্যার ধারেকাছেও নেই।

পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি শুক্রবার এক বিবৃতিতে বলেন, রাশিয়ার হুমকি ও সশস্ত্র সংঘাতের আশঙ্কায় ১ ফেব্রুয়ারি থেকে নাগরিকদের আমরা ইউক্রেন সফর না করার আহ্বান জানিয়ে আসছি। তাছাড়া বাণিজ্যিক ফ্লাইট এখনও চালু থাকায় সেখানে অবস্থানকারী কানাডিয়ানদের ইউক্রেন ত্যাগেরও আহ্বান জানাচ্ছি। আমাদের সর্বোচ্চ অগ্রাধিকারে রয়েছে কানাডিয়ানদের সুরক্ষা ও নিরাপত্তা।

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যও নিজ নিজ নাগরিকদের দ্রুত ইউক্রেন ত্যাগের আহ্বান জানিয়েছে। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান বলেছেন, আপনি যদি থেকে যান তাহলে এর অর্থ হলো আপনি ঝুঁকি নিচ্ছেন।
এদিকে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো শুক্রবার বলেন, কানাডা পশ্চিমা দেশের সঙ্গে আছে এবং রাশিয়া যদি ইউক্রেন আক্রমণের সিদ্ধান্ত নিয়ে থাকে তাহলে দেশটিকে যাতে চরম মূল্য দিতে হয় সে প্রস্তুতি নিয়ে রেখেছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেন আক্রমণের সিদ্ধান্ত নিয়েছেন এবং রুশ সেনাবাহিনীকে এ সিদ্ধান্ত জানিয়ে দিয়েছেনÑএমন খবরের মধ্যেই এ মন্তব্য করলেন কানাডার প্রধানমন্ত্রী। তিনি বলেন, রাশিয়া সৈন্য সমাবেশ অব্যাহত রেখেছে এবং আক্রমণের অজুহাত খুঁজছে, যা দেখে আমরা খুবই উদ্বিগ্ন। এর পরিবর্তে রাশিয়াকে অবশ্যই উত্তেজনা প্রশমন করতে হবে।
ইউক্রেনের কাছে রাশিয়া সৈন্য সংখ্যা বাড়াচ্ছে এবং সীমান্ত বরাবর এক লাখের বেশি সৈন্যের সমাবেশ ঘটিয়েছে।
এ অবস্থায় কানাডার পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের কূটনৈতিক ও কনসুলার কর্মীরা মাঠে আছেন এবং কানাডিয়ান নাগরিকদের প্রয়োজনীয় সব ধরনের সহায়তা দিতে প্রস্তুত। যদিও সেটা করার সামর্থ্য আমাদের খুব কমই আছে।

সেই সঙ্গে তাদেরকে কানাডার রেজিস্ট্রেশন অব কানাডিয়ানস অ্যাব্রোডে সাইন আপ করার আহ্বান জানিয়েছেন তিনি, যাতে করে গুরুত্বপূর্ণ তথ্যের ব্যাপারে তাদেরকে সরাসরি অবহিত করতে পারে।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles