2.4 C
Toronto
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

প্রশ্ন ফাঁসে বারবার পুরনো অপরাধীরাই

প্রশ্ন ফাঁসে বারবার পুরনো অপরাধীরাই - the Bengali Times

মাদক ও জাল টাকা প্রস্তুতকারী অপরাধীদের মতো প্রশ্নপত্র ফাঁসের চক্রগুলোরও একই অপরাধে বারবার যুক্ত হওয়ার প্রবণতা বাড়ছে। প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে শুরুর দিকে যারা জড়িয়ে ছিল, সেই চক্রটি দল ভারী করে আবারও একই অপরাধ করার চেষ্টা করছে। বিচার কার্যক্রমের ধীরগতির সুবিধা নিচ্ছে তারা। তবে পুলিশ বলছে, যতবারই তারা অপরাধ করবে, ততবারই তারা গ্রেফতার হবে।

- Advertisement -

গত ২১ জানুয়ারি সরকারি নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস ও প্রশ্নের উত্তর সরবরাহকারী চক্রের ১০ সদস্যকে গ্রেফতার করে ঢাকা মেট্রোপলিটন পুলিশ-ডিএমপি’র গোয়েন্দা গুলশান বিভাগ। এই চক্রের অনেকেই আট বছর আগেও গ্রেফতার হয়েছিল।

ওই সময় গ্রেফতারকৃতরা হলো— বগুড়ার দুপচাঁচিয়ার আলোচিত নারী ভাইস চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেত্রী মাহবুবা নাসরিন রুপা, নোমান সিদ্দিকী, মাহমুদুল হাসান আজাদ, আল আমিন রনি, নাহিদ হাসান, শহীদ উল্লাহ, তানজির আহমেদ, রাজু আহমেদ, হাসিবুল হাসান ও রাকিবুল হাসান।

গ্রেফতারকৃতদের মধ্যে মাহমুদুল হাসান আজাদ, নাহিদ হাসান, আল আমিন সিদ্দিকী এরআগেও প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ২০১৩, ২০১৭ এবং ২০১৯ সালে গ্রেফতার হয়েছিল। তখন তাদের বিরুদ্ধে দায়ের করা মামলার বিচার এখনও শেষ হয়নি। এ কারণে তারা জামিনে ছিল, জামিনে বের হয়ে পুনরায় প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িয়ে পড়ে। আরও মানুষকে চক্রের সঙ্গে যুক্ত করছে তারা।

এদের মধ্যে মাহমুদুল হাসান আজাদ হিসাব মহানিয়ন্ত্রকের (সিজিএ) কার্যালয়ের বরখাস্তকৃত কর্মকর্তা। সে এর আগেও প্রশ্নপত্র ফাঁস করে গ্রেফতার হয়েছিল।

ঢাকার গোয়েন্দা পুলিশের এক কর্মকর্তা বলেন, অল্প সময়ে ধনী হওয়ার নেশা থেকে একটি চক্র মাদক ও জাল টাকার ব্যবসার ন্যায় প্রশ্নপত্র ফাঁসের অবৈধ কাজটি বারবার করার চেষ্টা করছে।

তিনি বলেন, ‘আজাদ, নাহিদ ও আল আমিন প্রত্যেকেই আমাদের জিজ্ঞাসাবাদে জানিয়েছে, তারা অতীতে এই প্রশ্নপত্র ফাঁসের কারণেই গ্রেফতার হয়েছিল।’

নিজের জন্য প্রশ্ন খুঁজতে গিয়ে হয়ে যায় দালাল
ডিবির হাতে গ্রেফতার নাহিদ হাসান ২০১৭ সালের মে মাসে পিবিআই’র হাতে গ্রেফতার হয়েছিল। তখন তার বয়স ছিল ১৭ বছর। গাজীপুর থেকে তাকে গ্রেফতার করা হয়। সেই মামলা এখনও তদন্তাধীন। তখন তার সঙ্গে আরও চার জন গ্রেফতার হয়েছিল। নাহিদ হাসান নিজের জন্য পরীক্ষার প্রশ্ন খুঁজতে গিয়ে পরে দালাল হয়ে যায়। এরপর সে প্রতারণা করে টাকা আয় করা শুরু করে।

পিবিআইয়ের পুলিশ সুপার আহসান হাবীব জানান, গ্রেফতাকৃত ব্যক্তিরা ফেসবুক, ভাইবার, টুইটার ও ইমোসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুয়া প্রশ্নপত্র বিক্রি করতো। তারা এইচএসসি পরীক্ষা, পাবলিক বিশ্ববিদ্যালয় ও মেডিক্যাল কলেজে ভর্তি পরীক্ষা এবং একটি বাড়ি একটি খামার প্রকল্পে নিয়োগ পরীক্ষার ভুয়া প্রশ্নপত্র ফাঁস করে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে।

অনুসন্ধানে দেখা গেছে, ডিবির হাতে গ্রেফতার আল আমিন রনি ২০১৯ সালের ফেব্রুয়ারিতে র‌্যাব- ১১ এর হাতে গ্রেফতার হয়েছিল। সে এসএসসির প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত ছিল।

জানা যায়, প্রত্যেকেই নিজের জন্য প্রশ্ন খুঁজতে গিয়ে দালাল হয়ে যায়। বগুড়ার দুপচাঁচিয়ার আলোচিত নারী ভাইস চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেত্রী মাহবুবা নাসরিন রুপাও নিজের ও তার ভাইয়ের চাকরির জন্য প্রশ্নপত্র খুঁজতে গিয়ে প্রশ্ন বিক্রির সঙ্গেও জড়িয়ে পড়ে।

ডিবির হাতে গ্রেফতার চক্রের কোনও কোনও সদস্য ২০১২ সাল থেকে প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত। তারা বিভিন্ন সময় ব্যাংক, অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ, সিটি করপোরেশন, জ্বালানি বিভাগ, বাংলাদেশ রেলওয়ে, পরিবার পরিকল্পনা অধিদফতর, সমবায় অধিদফতর, কৃষি অধিদফতর, খাদ্য অধিদফতরের অডিটর, বাংলাদেশ টেলিকমিউনিকেশন হিসাব নিরীক্ষক কার্যালয়, জ্বালানি অধিদফতর, সাধারণ বীমা করপোরেশনসহ অন্তত ১৮টি নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস করেছে।

গ্রেফতার মাহমুদুল হাসান ও নোমান সিদ্দিকীর নেতৃত্বে একটি চক্র দীর্ঘদিন ধরে প্রশ্নপত্র ফাঁসে জড়িত থেকে অপরাধ করে আসছে।

প্রতিটি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের চেষ্টা
গ্রেফতারকৃতরা বিভিন্ন সংস্থার প্রতিটি নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস এবং উত্তরপত্র সরবরাহ করে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নিয়েছে বলে গোয়েন্দাদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের স্বীকার করেছে।

পুলিশের বক্তব্য
ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের গুলশান বিভাগের উপপুলিশ কমিশনার মশিউর রহমান বলেন, ‘প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত অনেকেই একাধিকবার গ্রেফতার হয়েছে। তারা জামিনে মুক্ত হয়ে ফের একই অপরাধ করছে। আল আমিন, আজাদ ও নাহিদ এর আগেও গ্রেফতার হয়েছিল, কিন্তু তারা সংশোধন হয়নি, পুনরায় অপরাধে জড়িয়েছে। তবে তারা অপরাধ করে পার পায়নি। পুনরায় তাদের গ্রেফতার করা হয়েছে।’

সূত্র : বাংলা ট্রিবিউন

- Advertisement -

Related Articles

Latest Articles