5 C
Toronto
রবিবার, নভেম্বর ২৭, ২০২২

টরন্টোতে বাড়ি বিক্রি কমেছে ১৮%

টরন্টোতে বাড়ি বিক্রি কমেছে ১৮% - the Bengali Times
ফাইল ছবি

চড়া দাম ও সীমিত সংখ্যক বাড়ি বিক্রির জন্য তালিকাভুক্ত হওয়ায় গ্রেটার টরন্টো এরিয়াতে (জিটিএ) জানুয়ারিতে বাড়ি বিক্রি হোচট খেয়েছে। টরন্টো রিয়েল এস্টেট বোর্ড বৃহস্পতিবার জানিয়েছে, জানুয়ারিতে টরন্টোতে বাড়ি বিক্রি হয়েছে ৫ হাজার ৬৩৬টি। গত বছরের একই সময়ের তুলনায় যা ১৮ শতাংশ কম। ২০২১ সালের জানুয়ারিতে টরন্টোতে বাড়ি বিক্রি হয়েছিল ৬ হাজার ৮৮৮টি।

জানুয়ারিতে বিক্রির জন্য তালিকাভুক্ত নতুন বাড়ির ১৫ শতাংশ কমে ৭ হাজার ৯৭৯টিতে দাঁড়ায়। ২০২১ সালের একই সময়ে সংখ্যাটি ছিল যেখানে ৯ হাজার ৪৩৮। তবে অ্যাক্টিভ লিস্টিং কমেছে আরও বেশি ৪৪ শতাংশ। ২০২১ সালের জানুয়ারিতে অ্যাক্টিভ লিস্টিংয়ের সংখ্যা ৭ হাজার ৩৯৬টি হলেও এবার তা কমে দাঁড়িয়েছে ৪ হাজার ১৪০টিতে।

- Advertisement -

টরন্টো রিজিয়নাল রিয়েল এস্টেট বোর্ডের (টিআরআরইবি) প্রধান বাজার বিশ্লেষক জেসন মার্সার

এ প্রসঙ্গে বলেন, ক্রেতাদের বাড়ি কেনার ক্ষেত্রে এখন খারাপ সময় যাচ্ছে।
বিক্রয়ে এ ধীর গতির কারণে ২০২২ সালে ১ লাখ ১০ হাজার বাড়ি হাতবদল হতে পারে বলে মনে করছে টিআরআরইবি। ২০২১ সালে যেখানে হাতবদল হয়েছিল ১ লাখ ২১ হাজার ৬৯৩টি বাড়ি।
এছাড়া বাড়ির গড় দাম এ বছর ১২ লাখ ডলারে পৌঁছে যেতে পারে বলে মনে করছে

টিআরআরইবি। গত বছর টরন্টোতে বাড়ির গড় দাম ছিল যেখানে ১১ লাখ ডলার। জানুয়ারিতে বাড়ির গড় মূল্য ছিল ১২ লাখ ডলার, ২০২১ সালের জানুয়ারির তুলনায় যা ২৯ শতাংশ বেশি। ওই সময় টরন্টোতে বাড়ির গড় দাম ছিল ৯ লাখ ৬৬ হাজার ৬৮ ডলার।

- Advertisement -

Related Articles

Latest Articles