8.8 C
Toronto
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

পৃথিবী নিচে পড়ে যেতে পারে!

পৃথিবী নিচে পড়ে যেতে পারে! - the Bengali Times
ফাইল ছবি

মহাশূন্যে নিচ বা ওপর বলে কিছু নেই। এ রকম প্রশ্ন ওঠা স্বাভাবিক। কারণ, মহাশূন্যে স্থান-কালের (স্পেস-টাইম) মধ্যে সব বস্তু অবস্থান করছে। সূর্য বা এ ধরনের বিশাল বস্তু এই স্থান-কালে তার চারপাশকে বাঁকা আকৃতি দান করে। ফলে পৃথিবী বা অন্য গ্রহগুলো সূর্যের দিকে আকৃষ্ট হয়।

আসলে মহাকর্ষ বলের প্রভাবে সূর্য পৃথিবীকে তার দিকে টানছে। যেমনটি টানছে পৃথিবীও। অর্থাৎ পৃথিবী সব কিছুকে নিজের দিকে টানে। অর্থাৎ পৃথিবীর এক অদৃশ্য আকর্ষণ শক্তি আছে। পৃথিবী সব কিছুকে নিজের দিকে টেনে রাখে বলেই কোনো কিছু উপরের দিকে না গিয়ে নিচের দিকে পড়ে। একইভাবে চাঁদকে পৃথিবী তার দিকে টানছে। প্রশ্ন হলো, তাহলে কেন পৃথিবী সূর্যের মধ্যে গিয়ে পড়ছে না বা চাঁদ পৃথিবীর ওপর আছড়ে পড়ছে না? চারপাশে ঘুরছে কেন?

- Advertisement -

উত্তর হলো, পৃথিবী সব সময় সূর্যের দিকে পড়ছে, কিন্তু পড়তে পারছে না। কারণ, সে এত জোরে ঘুরছে যে প্রতিমুহূর্তে সে সূর্য থেকে ছিটকে দূরে চলে যেতে চাইছে, কিন্তু মহাকর্ষ বলের প্রভাবে সে অনবরত সূর্যের দিকে আকৃষ্ট হচ্ছে। এই দুই বলের প্রভাবে সে প্রতিমুহূর্তে একটু একটু করে বাঁকা হয়ে প্রায় বৃত্তাকার পথে ঘুরছে। তাই আমরা বলতে পারি, আসলে পৃথিবী অনবরত সূর্যের দিকেই পড়ছে, কিন্তু উপবৃত্তাকার পথে। একইভাবে চাঁদও সব সময় পৃথিবীর দিকে পড়ছে, কিন্তু মহাকর্ষ বলের প্রভাবে সে অনবরত পৃথিবীর দিকে আকৃষ্ট হচ্ছে।

- Advertisement -

Related Articles

Latest Articles