16.3 C
Toronto
রবিবার, মে ৫, ২০২৪

সার্চ কমিটি ‘আওয়ামী খাস কমিটি’ : রিজভী

সার্চ কমিটি ‘আওয়ামী খাস কমিটি’ : রিজভী - the Bengali Times

নতুন নির্বাচন কমিশন (ইসি) পুনর্গঠনে গঠিত ৬ সদস্যের সার্চ কমিটি ক্ষমতাসীন আওয়ামী লীগের এক ঝাঁকের কৈ বলে মন্তব্য করেছে বিএনপি। আজ রোববার নয়াপল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে এক আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে এই মন্তব্য করেন দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, এটাকে ‘সার্চ কমিটি’ না বলে বরং ‘আওয়ামী খাস কমিটি’ বলাটাই যুক্তিযুক্ত মনে করি।

- Advertisement -

লিখিত বক্তব্যে তিনি বলেন, ‘বাংলাদেশে নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ছয় সদস্য বিশিষ্ট একটি সার্চ কমিটি করেছেন। যার ভিত্তি হচ্ছে সম্প্রতি সংসদে পাস হওয়া তথাকথিত প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য কমিশনার নিয়োগ আইন ২০২২। এই আইন জনগণকে ঠকাবার কৌশল মাত্র। জনগণ ঘৃণাভরে আওয়ামী সার্চ কমিটির নামে এই খাস কমিটিকে প্রত্যাখ্যান করেছে।’

তিনি বলেন, গত ২৩ জানুয়ারি আমরা বলেছিলাম, আওয়ামী বাকশালী চেতনার দ্বারা উদ্বুদ্ধ মুজিবকোট পরা লোকেরাই সরকারের সার্চ কমিটিতে থাকবেন। সেই সার্চ কমিটি হারিকেন দিয়ে খুঁজে খুঁজে মুজিবকোট পরা লোকদের বের করে আনবে। নবগঠিত এই সার্চ কমিটি সেই অনুমানেরই নিরেট বাস্তবতা। এটাকে ‘সার্চ কমিটি’ না বলে বরং ‘আওয়ামী খাস কমিটি’ বলাটাই যুক্তিযুক্ত মনে করি। এরা ভুপেন হাজারিকার সেই গানের মতো ‘মোরা যাত্রী একই তরণীর’।

তিনি বলেন, পরীক্ষিত আওয়ামী লীগ পরিবার দ্বারা আরেকটি নীলনকশার ভোট ডাকাতির নির্বাচন কমিশন গঠন করাই এই সার্চ কমিটির অভীষ্ট লক্ষ্য।

রিজভীর অভিযোগ, বর্তমান সার্চ কমিটির প্রধান আগের দুটি সার্চ কমিটিরও সদস্য ছিলেন। সার্চ কমিটির প্রধান ওবায়দুল হাসান ও তার পরিবার পরীক্ষিত আওয়ামী লীগার। তিনিও আওয়ামী লীগের এমপি প্রার্থী ছিলেন। তার পরিচয় তিনি বাকশাল ছাত্রলীগের বড় নেতা ছিলেন। এদের সুপারিশেই নিয়োগ পেয়েছিলেন রকিব ও হুদা কমিশন। এরা নজীরবিহীন ভোট ডাকাতির নির্বাচন জাতিকে উপহার দিয়েছিলেন।

তিনি আরো বলেন, ইলেকশন ইঞ্জিনিয়ারিংয়ের আরেক বিশেষজ্ঞ, এই সার্চ কমিটির সদস্য হয়েছেন সাবেক বহু বিতর্কিত নির্বাচন কমিশনার মো. ছহুল হোসাইন। ২০১৮ সালে সিলেট-১ (সিলেট সদর ও সিটি কর্পোরেশন) আসন থেকে নৌকার প্রার্থী হতে আওয়ামী লীগের দলীয় মনোনয়নপত্র কিনেছিলেন।

সার্চ কমিটির আরেকজন সদস্য রাজবাড়ী শহরের ভবানীপুর এলাকার আওয়ামী লীগ নেতা মরহুম হামিজ উদ্দিন সেখের পুত্র কুদ্দুস জামান। তার ভাই স্থানীয় আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ নেতা। আরেক সদস্য অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক আওয়ামী লীগের একান্ত অনুরাগী ও দৃঢ় সমর্থক প্রয়াত লেখক সৈয়দ শামসুল হকের স্ত্রী তিনি। তিনি স্বাধীনতাযুদ্ধের পুরোটা সময় পাকিস্তান বিমান বাহিনীর মেডিকেল সেন্টারে চাকুরি করেছেন।’

বিএনপির এই নেতা বলেন, হাসিনা মার্কা ইলেকশন ইঞ্জিনিয়ারিংয়ে এরা বিশেষজ্ঞ। সুতরাং এই সার্চ কমিটি অথবা নির্বাচন কমিশন নিয়ে দেশের জনগণ বা বিএনপির কোন আগ্রহ নেই। জনগণ বিশ্বাস করে-নির্দলীয়, নিরপেক্ষ সরকার ছাড়া সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। আমাদের দাবি নির্দলীয় সরকার গঠনের পর সেই সরকার নির্বাচন কমিশন গঠন করবে। সেই নির্বাচন কমিশনের অধীনেই কেবল সুষ্ঠু নির্বাচন সম্ভব।

তিনি বলেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান আন্দোলনের প্রস্তুতি গ্রহণের যে আহ্বান জানিয়েছেন তাতে ঐক্যবদ্ধ দেশবাসী। আপনাদের পতনের লক্ষণ প্রকট হয়ে উঠেছে।

রিজভী বলেন, ’বিনাবিনাভোটে ক্ষমতায় থাকতে গিয়ে তারা (সরকার) র‌্যাব-পুলিশ তথা দেশের আইন শৃঙ্খলা বাহিনীর কতিপয় সুবিধাবাদী ও দুর্নীতিবাজ কর্মকর্তা ও সদস্যকে গুম, খুন, অপহরণে লিপ্ত করেছিল। দেশে-বিদেশে মানবাধিকার সংগঠনগুলোর হিসাব অনুযায়ী গত একযুগে ক্ষমতাসীন মাফিয়া সরকার প্রায় দেড় সহস্র মানুষকে গুম করেছে। প্রায় ২০ হাজার বিরোধী দলের নেতাকর্মীকে হত্যাসহ অসংখ্য মানুষকে খুন-ধর্ষণ-অপহরণ করেছে।’

বিএনপির এ নেতা বলেন, ’সম্প্রতি একটি উদ্বেগজনক খবর দেশের বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত হয়েছে। খবরটি হলো, ‘আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বর্তমান ও সাবেক ৭ কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের দে‌ওয়া নিষেধাজ্ঞার পর নতুন শঙ্কা দেখা দিয়েছে পোশাক খাতে। যুক্তরাজ্যের ক্রেতারা নিষেধাজ্ঞার কারণ দেখিয়ে আমদানি-রপ্তানিতে ব্যবহার হওয়া ঋণপত্রে (এলসি) বিশেষ একটি ধারা যুক্ত করে দিচ্ছেন। এই কারণে বিদেশি ক্রেতাদের সঙ্গে অর্থ আদান-প্রদানে জটিলতা সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করছেন ব্যবসায়ীরা।’

রুহুল কবির রিজভী বলেন, ’সম্প্রতি নিউইয়র্কে আওয়ামী লীগ সমর্থকদের আয়োজিত এক অনুষ্ঠানে প্রভাবশালী মার্কিন কংগ্রেসম্যান এবং হাউস কমিটি অন ফরেন অ্যাফেয়ার্সের চেয়ারম্যান গ্রেগরি ডব্লিউ মিকস এর বক্তব্য নিয়েও তারা (সরকার) মিথ্যাচার করেছিল। মি. মিকস স্পষ্ট করেই বলেছেন, ”বাংলাদেশে যে সাত জনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে এটি কারো সুপারিশের কারণে নয়, বরং যথেষ্ট তথ্য প্রমাণ নিয়ে যুক্তরাষ্ট্র এই স্যাংশন আরোপ করেছে।” সুতরাং অন্য কাউকে দোষ দিয়ে লাভ নেই বরং বিনাভোটে ক্ষমতা আঁকড়ে থাকার জন্য একজন মাত্র ব্যক্তির ক্ষমতালিপ্সার নির্মম পরিণতিতেই আজ বাংলাদেশকে অপবাদ বহন করতে হচ্ছে। এর দায় নিশিরাতের সরকারকেই নিতে হবে।’

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- বিএনপি নেতা আবুল খায়ের ভূঁইয়া, খায়রুল কবির খোকন, আব্দুস সালাম আজাদ, আমিরুল ইসলাম খান আলীম।

সূত্র : আমদের সময়

- Advertisement -

Related Articles

Latest Articles