13.9 C
Toronto
মঙ্গলবার, মে ৭, ২০২৪

দ্রুত গলে যাচ্ছে এভারেস্টের চূড়া, অশনিসংকেত

দ্রুত গলে যাচ্ছে এভারেস্টের চূড়া, অশনিসংকেত - the Bengali Times
সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্ট

জলবায়ু পরিবর্তনের প্রভাবে দ্রুত গলে যাচ্ছে পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের চূড়া। নতুন এক গবেষণায় উঠে এসেছে এ তথ্য। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে ২ হাজার বছর ধরে জমে থাকা বরফ গলে গেছে মাত্র ২৫ বছরে। এভারেস্টের চূড়ায় এভাবে হিমবাহ গলে যাওয়াকে বড় ধরনের প্রাকৃতিক বিপর্যয়ের অশনিসংকেত বলে মনে করছেন গবেষকরা।

পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের হিমবাহ থেকে গলে যাচ্ছে বরফ। এ পর্বত চূড়ায় যে বরফ জমাট বাঁধতে লেগেছিল প্রায় ২ হাজার বছর। তা গলে গেছে মাত্র ২৫ বছরে। জমাট বাঁধার তুলনায় বরফ গলে যাওয়ার হার ৮০ গুণ বেশি। ভয়াবহ এ তথ্য দিলেন যুক্তরাষ্ট্রের মেইন ইউনিভার্সিটির একদল গবেষক।

- Advertisement -

বিশ্বের ১৬০ কোটি মানুষের খাবার পানি, সেচ ও জলবিদ্যুৎ উৎপাদনের স্রোত আসে এভারেস্টের গলে যাওয়া বরফ থেকে। গবেষকরা বলছেন, এভাবে বরফ গলতে থাকলে দ্রুত বিপর্যয়ের মুখে পড়বে পরিবেশ ও জনজীবন।

২০১৯ সালে গবেষক ও পর্বতারোহীদের একটি দল এভারেস্টের দক্ষিণাংশের ৩২ ফুট দীর্ঘ বরফ খণ্ড থেকে নমুনা সংগ্রহ করে। তথ্য-উপাত্ত সংগ্রহের জন্য সেখানে দুটি স্বয়ংক্রিয় আবহাওয়া স্টেশনও নির্মাণ করা হয়।

গবেষক দলের প্রধান পল মায়েওয়াস্কি জানান, জলবায়ু পরিবর্তনের প্রভাবেই গলে যাচ্ছে বরফ। এভারেস্টের বরফ গলার প্রভাবে বাতাসে আদ্রতার মাত্রা ও ঝড়ো হাওয়ার ব্যাপক পরিবর্তন হতে পারে।

- Advertisement -

Related Articles

Latest Articles