23.5 C
Toronto
রবিবার, মে ১৯, ২০২৪

কর্মক্ষেত্রে এন৯৫ মাস্ক পরতে বাধা নেই

কর্মক্ষেত্রে এন৯৫ মাস্ক পরতে বাধা নেই - the Bengali Times
ফাইল ছবি

কানাডা পোস্টের কর্মীরা এখন থেকে কাজের সময় নিজস্ব এন৯৫ মাস্ক পরতে পারবেন। তবে তার ওপরে করপোরেশনের দেওয়া মেডিকেল মাস্কও পরতে হবে তাদের।

সংক্রমণের ঝুঁকি নিয়ে কাজ করা পোস্টাল সার্ভিসের কিছু কর্মীকে এন৯৫ মাস্ক দেওয়া হচ্ছে। তবে তা পরার আগে কোনো যোগ্য পেশাজীবীর কাছ থেকে অনুমোদন নিতে হবে, তার জন্য এটা উপযুক্ত কিনা। কর্মীদের কর্মক্ষেত্রে এন৯৫ মাস্ক পরিধানের বিরোধিতা করায় এর আগে সমালোচনার মুখে পড়ে কানাডা পোস্ট। সে সময় সংস্থাটি জানিয়ে দেয়, কানাডা পোস্টের দেওয়া নন-মেডিকেল মাস্ক কর্মীদের পরিধান করতে হবে। এটা পরিধানে কেউ অস্বীকৃতি জানালে তাকে বাড়িতে পাঠিয়ে দেওয়া হবে।

- Advertisement -

এ সিদ্ধান্তে বিরোধিতা করে কানাডিয়ান ইউনিয়ন অব পোস্টাল ওয়ার্কার্স জানায়, অধিক সংক্রামক ওমিক্রন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে সুরক্ষা দিতে মেডিকেল মাস্কের চেয়ে এন৯৫ মাস্ক যে বেশি কার্যকর গবেষণায় তা প্রমাণিত হয়েছে। এর পরিপ্রেক্ষিতে কানাডা পোস্ট বৃহস্পতিবার কর্মীদের মাস্ক সংক্রান্ত নতুন নির্দেশিকা জারি করে। এতে বলা হয়েছে, কর্মীদের জন্য পর্যাপ্ত পরিমাণে মেডিকেল মাস্ক বিতরণ করা হচ্ছে। ফেব্রুয়ারির মধ্যেই পোস্টাল সার্ভিসের সব কর্মী তিন স্তরের লেভেল ২ মাস্ক পেয়ে যাবেন।

উচ্চ মানের মাস্ক সরবরাহকে তারা সাধুবাদ জানাচ্ছেন। একই সঙ্গে সব কর্মীকে এন৯৫ মাস্ক দেওয়াও উচিত কানাডা পোস্টের-এমন মন্তব্য অনেকের। এন৯৫ মাস্কের ওপর করপোরেশনের সরবরাহ করা মাস্ক না পরলে কর্মীদের এন৯৫ মাস্ক পরার অনুমতি দেওয়া হবে না। একজন কর্মী হিসেবে আপনাকে কানাডা পোস্ট সরবরাহ করা মাস্ক পরতে হবে।

কানাডা পোস্ট কর্মীদের উদ্দেশে এক মেমোতে বলেছে, কর্মক্ষেত্রে এন৯৫ মাস্ক বা যেকোনো রেসপিরেটরি ডিভাইস ব্যবহারের আগে তার নিরাপদতা পরীক্ষা করে দেখতে হবে। তবে এন৯৫ মাস্কের ক্ষেত্রে তা পরিধানের আগে কেবল ফিট টেস্ট করলেই চলবে।

কানাডার জনস্বাস্থ্য সংস্থা বলেছে, মেডিকেল মাস্ক ও এন৯৫ জাতীয় রেসপিরেটর কোভিড-১৯ এর বিরুদ্ধে তুলনামূলক ভালো সুরক্ষা দেয়। তবে কানাডার সুনির্দিষ্ট কিছু মানদ- পূরণ করতে হবে সেগুলোকে। নন-মেডিকেল কাপড়ের মাস্কও পরা যাবে এবং সেক্ষেত্রে কোনো মানদ- পূরণের বাধ্যবাধকতা নেই।

This article was written by Sohely Ahmed Sweety as part of the Local Journalism Initiative.

- Advertisement -

Related Articles

Latest Articles