21.9 C
Toronto
রবিবার, মে ১৯, ২০২৪

মৃত চার ব্যক্তির পরিচয়ের খোঁজে ইন্দো কানাডিয়ান গ্রুপ

মৃত চার ব্যক্তির পরিচয়ের খোঁজে ইন্দো কানাডিয়ান গ্রুপ - the Bengali Times
জগদীশ প্যাটেল ও তার স্ত্রী

মার্কিন সীমান্তের কাছে ম্যানিটোবার দক্ষিণাঞ্চলে পাওয়া চারটি মৃতদেহ রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ (আরসিএমপি) ও ভারতের কনসুলেট জেনারেল শনাক্ত করতে সক্ষম হয়েছে।

মার্কিন সীমান্ত কর্মকর্তাদের অভিযোগ, ভারতীয় অভিবাসীদের যে দলটি কানাডা থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করছিল মৃত ওই চারজন তাদের অংশ। গ্রেওয়াল বলেন, তার গ্রুপ মৃত ব্যক্তিদের পরিবারের সদস্যদেরও সন্ধান পেয়েছে। প্রথমেই আমরা শনাক্ত করতে চাই যে, মৃত ব্যক্তিরা কারা। কারণ, বাড়িতে গিয়ে পরিবারের সদস্যরা মরদেহগুলো ফেরত চাইবে। তারা আন্তর্জাতিক মনোযোগ আকৃষ্ট করতে চাইতে পারে এবং অ্যাসোসিয়েশন তাদেরকে সহায়তা দিতে চায়। আমরা তাদেরকে বলতে চাই যে, তদন্তকারীদের সঙ্গে কথা বলা একটা ভালো ধারণা। সংবাদটি আমাদের সবার জন্যই বেদনার। এটা বিপর্যয়কর।

- Advertisement -

একটি শিশু ও একটি তরুণসহ চারজনের মৃতদেহ মার্কিন সীমান্ত থেকে কয়েক মিটার দূরে এমারসনের কাছে বরফের মধ্যে পাওয়া যায়। আরসিএমপির ধারণা, বরফে জমে তাদের মৃত্যু হয়েছে। তবে ময়না তদন্তের ফলাফল এখনও পাওয়া যায়নি।
ফ্লোরিডার বাসিন্দা স্টিভ শ্যান্ডের সোমবার মানবপাচারের অভিযোগে আদালতে হাজির হওয়ার কথা রয়েছে। মার্কিন তদন্তকারীরা বলছেন, তাদের বিশ্বাস মৃত্যুগুলো বড় ধরনের মানবপাচারের অংশ।

জীবনের ঝুঁকি নিয়ে অবৈধভাবে সীমান্ত পাড়ি বন্ধে কানাডা করণীয় সবকিছুই করছে বলে জানান কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

শুক্রবার তিনি বলেন, মানবপাচার, ভুল তথ্যের শিকার একটি পরিবারকে এভাবে নিশ্চিহ্ন হয়ে যাওয়া দেখাটা খুবই দু:খজনক। এ কারণেই লোকজনকে অনিয়মিত ও অবৈধভাবে সীমান্ত পাড়ি দেওয়া নিরুৎসাহিত করতে আমরা সবকিছুই করবো। আমরা জানি যে এসব করার মধ্যে বিরাট ঝুঁকি আছে। এ কারণেই এ ধরনের ঝুঁকি নেওয়া ব্যক্তিদের থামাতে ও সহায়তা করতে নিয়মিত টহল দেওয়া হচ্ছে।

কানাডায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার অজয় বিসারিয়া সামাজিক যোগাযোগ মাধ্যমে বলেন, এটা খুবই দু:খজনক। এ ধরনের ঘটনা তদন্তে আমরা কানাডিয়ান কর্তৃপক্ষের সঙ্গে কাজ করবো।

- Advertisement -

Related Articles

Latest Articles