12.6 C
Toronto
রবিবার, মে ১৯, ২০২৪

আইপিএলে ক্রিস গেইল যুগ শেষ

আইপিএলে ক্রিস গেইল যুগ শেষ - the Bengali Times
ছবি সংগৃহীত

ফ্র্যাঞ্চাইজি কিংবা সংক্ষিপ্ত সংস্করণের ক্রিকেট মানেই ‘ইউনিভার্স বস’ ক্রিস গেইলের সরব উপস্থিতি। তবে ক’দিন আগেই বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ আইপিএল থেকে নাম প্রত্যাহার করে নিয়েছিলেন ক্যারিবীয় এ ব্যাটিং দানব। আর তাই অনুমিতভাবেই নিলামেও নেই এ মহাতারকার নাম। নিঃসন্দেহে একটা যুগের শেষ সমাপ্তি।

আইপিএল আর ক্রিস গেইল যেন সমার্থক হয়ে উঠেছিল। টুর্নামেন্টটির ইতিহাসে অন্যতম বিধ্বংসী এবং সফল ব্যাটারও ছিলেন তিনি। ব্যাট হাতে চার-ছক্কার ফুলকি ছুটিয়েছেন কলকাতা, বেঙ্গালুরু এবং সবশেষ পাঞ্জাবের হয়ে৷

- Advertisement -

তিন ফ্র্যাঞ্চাইজির হয়ে আইপিএলে মোট ১৪১ ইনিংসে ব্যাট করতে পেরেছিলেন ক্রিস গেইল৷ আর তাতেই ৩৯.৭২ গড়ে করেছেন সর্বমোট ৪৯৬৫ রান৷ আইপিএলের সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকাতেও আছেন সাত নম্বরে।

৪২ বছর বয়সেও আইপিএলে তিন অঙ্ক তথা সেঞ্চুরি হাঁকিয়েছেন মোট ছয়বার। ২০১৩ সালে বেঙ্গালুরুর হয়ে তার ৩০ বলের সেই অতিমানবীয় সেঞ্চুরিটি এখন পর্যন্ত টি-টোয়েন্টি এবং যেকোনো ফরম্যাটের ইতিহাসে দ্রুততম সেঞ্চুরি।

এগিয়ে আসছে আইপিএল আয়োজনের দিনক্ষণ। এ বছরের ২ এপ্রিল থেকে টুর্নামেন্ট শুরু হওয়ার কথা থাকলেও তা আয়োজন করা হতে পারে ২৭ মার্চ থেকে। খবর ক্রিকেটবিষয়ক জনপ্রিয় সাইট ক্রিকবাজের। তার আগে আগামী মাসের ১২ ও ১৩ ফেব্রুয়ারি বেঙ্গালুরুতে অনুষ্ঠিত হবে আইপিএলের নিলাম।

মেগা এই আসরের জন্য নিবন্ধিত হয়েছেন মোট এক হাজার ২১৪ ক্রিকেটার। যাদের মধ্যে ৮৯৬ জন ভারতীয় আর ৩১৮ জন বিদেশি। গতবারের মতোই এবারও সর্বোচ্চ ভিত্তিমূল্য ২ কোটি রুপি। বাংলাদেশের সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান সর্বোচ্চ ভিত্তিমূল্যেই নিলামে আছেন। ৪৯ জন ক্রিকেটারকে রাখা হয়েছে সর্বোচ্চ ভিত্তিমূল্যের ক্যাটাগরিতে। এবারও সর্বোচ্চ ভিত্তিমূল্য ধরা হয়েছে ২ কোটি রুপি, যা প্রায় ২ লাখ ৬৯ হাজার মার্কিন ডলার। এই তালিকায় আছেন সাকিব ও মুস্তাফিজ। গত আসরেও সাকিবের ভিত্তিমূল্য ছিল ২ কোটি। তবে ফিজের ভিত্তিমূল্য আগের আসরে ছিল ১ কোটি রুপি। অর্থাৎ এবার ফিজের উন্নতি হয়েছে। নিলামের তালিকায় বাংলাদেশের বাকি সাত ক্রিকেটারের ভিত্তিমূল্যে এখনো জানা যায়নি।

এদিকে নিলাম থেকে নিজেদের নাম প্রত্যাহার করেছেন অনেক তারকা ক্রিকেটারই। টেস্ট সিরিজের প্রস্তুতি হিসেবে আসরে ইংলিশ কাপ্তান জো রুট আর অলরাউন্ডার বেন স্টোকসের অংশগ্রহণ নিয়ে অনিশ্চয়তা ছিল আগেই। এবার এল আনুষ্ঠানিক সিদ্ধান্ত। তবে সেখানে বিস্ময় হিসেবে থাকল স্টার্ক-আর্চারের না থাকা। সবকিছু ঠিক থাকলে ২ এপ্রিল মাঠে গড়ানোর কথা আইপিএলের ১৫তম আসর।

আইপিএলের দলগুলোর সঙ্গে মিটিং করে ভারত ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) সিদ্ধান্ত নিয়েছে, এবারের আসর অনুষ্ঠিত হবে মহারাষ্ট্রে। আর প্রথম ম্যাচটি মাঠে গড়াবে মুম্বাইয়ে। এ মিটিংয়ে উপস্থিত ছিলেন দলগুলোর মালিকরা।

- Advertisement -

Related Articles

Latest Articles