11.4 C
Toronto
শুক্রবার, মে ২০, ২০২২

র‌্যাপিড টেস্টের বড় চালান পাচ্ছে প্রদেশগুলো

- Advertisement -
র‌্যাপিড টেস্টের বড় চালান পাচ্ছে প্রদেশগুলো - The Bengali Times
র‌্যাপিড টেস্টের বিতরণ প্রদেশগুলোর বিষয় বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। কোভিড-১৯ এর হালনাগাদ জানাতে নতুন বছরের প্রথম সংবাদ ব্রিফিংয়ে তিনি বলেন, একেক অঞ্চল একেক ধরনের সমস্যা মোকাবেলা করছে

ওমিক্রনের সংক্রমণ বাড়তে থাকার পরিপ্রেক্ষিতে কোভিড-১৯ র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট কিটের জোগান বাড়াতে যাচ্ছেন ফেডারেল কর্মকর্তারা।

পরীক্ষার ফলাফল পেতে বিলম্বের কারণে অথবা বিচ্ছিন্নবাসে থাকায় সম্মুখ সারির স্বাস্থ্যকর্মীরা সময়মতো কাজে যোগ দিতে না পারায় সারা দেশে স্বাস্থ্য খাত চাপের মুখে রয়েছে। শিক্ষা ও বিনোদন খাতেও লক্ষ্যণীয় মাত্রায় কর্মী সংকট দেখা দিয়েছে।

- Advertisement -

উদ্ভুত পরিস্থিতিতে উইনিপেগ পুলিশ সার্ভিস ম্যানিটোবায় বুধবার জরুরি অবস্থা ঘোষণা করেছে। কোভিড-১৯ সংক্রান্ত ইস্যুতে ১৭০ কর্মকর্তা অনুপস্থিত রয়েছেন। ৩৬ সদস্য কোভিড-১৯ এ আক্রান্ত ও আরও ৩৫ জন বিচ্ছিন্নবাসে থাকায় জনবল সংকটের আশঙ্কা প্রকাশ করেছে ক্যালগেরি পুলিশও।

বিভিন্ন খাতের কর্মী সংকটের ধাক্কা সামাল দিতে অন্টারিও, কুইবেক এবং আরও কিছু প্রদেশ সম্প্রতি আক্রান্ত ব্যক্তিদের বিচ্ছিন্নবাসের সময় অর্ধেক কমিয়ে ৫ দিনে নামিয়ে এনেছে। ওমিক্রনের সংক্রমণ কমিয়ে অর্থনৈতকি কর্মকা- চালু রাখতে অন্যান্য অঞ্চলও র‌্যাপিড টেস্ট কিটের বাড়তি সরবরাহের প্রত্যাশা করছে।

ফেডারেল স্বাস্থ্যমন্ত্রী জঁ-ইভস ডুকলো বলেন, জনসংখ্যার অনুপাতে প্রদেশ ও অঞ্চলগুলোতে ১৪ কোটি র‌্যাপিড অ্যান্টিজেন কিট এ মাসেই বিতরণ করা হবে। ডিসেম্বরে সরবরাহ করা সংখ্যার যা চারগুন। সেই সঙ্গে জানুয়ারিতে প্রত্যেক কানাডিয়ানকে সপ্তাহে একবার পরীক্ষার সুযোগ দেওয়া হবে।

যদিও একেক প্রদেশকে একেকভাবে র‌্যাপিড টেস্ট সরবরাহ করা হবে এবং সবাই সম সংখ্যক কিট পাবে না। অন্টারিওর র‌্যাপিড টেস্টের যে পপ-আপ মডেল সেখানে কিটের স্বল্পতায় লম্বা সারি তৈরি হওয়ায় ব্যাপকভাবে তা সমালোচিত হয়েছে। একই অবস্থা দেখা গেছে অন্যান্য প্রদেশেও, যেখানে কিটের স্বল্পতা রয়েছে। কিন্তু র‌্যাপিড টেস্ট কেনার কোনো সুযোগ নেই।

কানাডিয়ানদের র‌্যাপিড টেস্টের আওতায় আনতে ব্যর্থতার কারণে লিবারেল সরকারের সমালোচনা করেছে বিরোধী দল। কনজার্ভেটিভ নেতা এরিন ও’টুল বলেন, বড়দিনের আগে র‌্যাপিড টেস্ট নিয়ে কানাডায় কাড়াকাড়ি লেগে গিয়েছিল। গত বছর থেকেই বিপুল সংখ্যায় এই টেস্ট করা উচিত ছিল।

এসব উদ্বেগ সত্ত্বেও র‌্যাপিড টেস্টের বিতরণ প্রদেশগুলোর বিষয় বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। কোভিড-১৯ এর হালনাগাদ জানাতে নতুন বছরের প্রথম সংবাদ ব্রিফিংয়ে তিনি বলেন, একেক অঞ্চল একেক ধরনের সমস্যা মোকাবেলা করছে।

অন্টারিওতে কোভিড-১৯ এ আক্রান্ত ২ হাজার ৮১ জন বর্তমানে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। আগের দিন সংখ্যাটি ছিল ১ হাজার ২৯০। এছাড়া আইসিইউতে ভর্তি আছেন ২৮৮ জন কোভিড রোগী। এছাড়া কুইবেকে কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে আরও ৩৯ জনের মৃত্যু হয়েছে। হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা বেড়েছে ১৫৮ জন। বর্তমানে কুইবেকের হাসপাতালে ভর্তি রয়েছেন ১ হাজার ৭৫০ জন কোভিড রোগী।

কুইবেকের শিক্ষামন্ত্রী জাঁ-ফ্রাসোয়াঁ রোবার্জ বলেন, পরিকল্পনা অনুযায়ী প্রদেশের স্কুলগুলো খুলেছে। তবে সব প্রাইমারি ও সেকেন্ডারি স্কুলের শিক্ষার্থীদের জানুয়ারি ও ফেব্রুয়ারির জন্য পাঁচটি করে র‌্যাপিড টেস্ট কিটের প্যাকেজ দেওয়া হবে। এর মাধ্যমে আমাদের স্কুল নিরাপদ ও উন্মুক্ত থাকবে।

 

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles