13.3 C
Toronto
শুক্রবার, অক্টোবর ৭, ২০২২

একজন কালিদাস কর্মকার

- Advertisement -
একজন কালিদাস কর্মকার - the Bengali Times
আমাদের হাতে গোণা যে ক’জন বিশ্বমানের শিল্পী রয়েছেন তাদের একজন ছিলেন শিল্পী কালিদাস কর্মকার

শুভ জন্মদিন কালিদা।আমাদের হাতে গোণা যে ক’জন বিশ্বমানের শিল্পী রয়েছেন তাদের একজন ছিলেন শিল্পী কালিদাস কর্মকার। বেশ ক’বছর হয় তাঁর একক ছবির প্রদর্শনী বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে চলছিলো। আমি শাহবাগ থেকে এই ফুলের বুকে নিয়ে তাঁর জন্মদিনে হাতে দিয়ে ছিলাম। অথচ আমার পক্ষ থেকে নয়।

ফুলের শুভেচ্ছাটি ছিলো আমার টরন্টোর শিল্পী বন্ধু আসমা মাহমুদ ও তার Promenade Art Gallery র পক্ষ থেকে। আমি শুধু বাহক। আসমার মিসিসাগায় অন্টারিও লেকের কাছে মনোরম এই Promenade Art Galleryতে কালিদার জমজমাট ছবির প্রদর্শনী ও হয়ে ছিলো,তিনি সয়ং এসেছিলেন কানাডা। আসমার উৎসাহে আমার ও দুইবার একক প্রদর্শনী সৌভাগ্য হয়েছে এই গ্যালারীতে।

দুর্ভাগ্য হচ্ছে আসমা বেশ ক’বছর হয় গ্যালারীটি বন্ধ করে দিয়েছে। আসমা মাহমুদ এখন এর চেয়েও বড় কাজে মহাব্যস্ত। কাজটি হচ্ছে Mosaic South Asian Festivel মিসিসাগায় দুইদিনের এই মোজাইক কানাডার সব চেয়ে বড় ও জনপ্রিয় সাউথ এশিয়ান ফেস্টভ্যাল। মেলা বসে,বিশাল মঞ্চে গানের কনসার্ট আর নাচে গানে মুখোরিত থাকে দুই দিন। এক সময় আর্টিস্টগণ স্টল নিয়ে নিজের ছবিও বিক্রী করতেন। এখন তা আর হয়না।ভারত,পাকিস্তান,বাংলাদেশ,শ্রীলংকা এমন কি

আফগানিস্তানের জনপ্রিয় গান নাচের দল আসে প্রতি বছর। বলিউড অভিনয় শিল্পীরা মেলার সঙ্গেই চলা তিন দিনের মোজাইক ফিল্ম ফেস্টিভ্যালে নিজের অভিনিত চার-পাঁচটি সিনেমা সহ আসেন। যেমন অভিনেত্রী নন্দিতা দাস,রাজকুমার রাউ,রজত কাপুর আরো কত।পাকিস্তানী ব্যান্ড ‘জুনুন’। বছরে দুই দিনের মেলা,অথচ আয়োজন গোটা বছরের। বুঝতেই পারছেন আসমা আর ছবি আঁকার ও সময় নেই।

স্কারবোরো, অন্টারিও, কানাডা

Related Articles

Latest Articles