ব্যাটারিটি চার্জ হবে কয়েক সেকেন্ডে, চলবে এক সপ্তাহ!
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
ইউনিভার্সিটি অব সেন্ট্রাল ফ্লোরিডার এক দল বিজ্ঞানী একটি ব্যাটারির প্রোটোটাইপ তৈরি করেছেন। একটি যেনতেন ব্যাটারি নয়।

একে বলা হচ্ছে 'সুপারক্যাপাসিটর'। প্রচলিত লিথিয়াম-আয়ন ব্যাটারির চেয়ে এই ব্যাটারি ২০গুণ শক্তিশালী হবে। আর কয়েক সেকেন্ডেই চার্জ হবে এটি।

বিজ্ঞানী নিতিন চক্রবর্তী জানান, যদি বর্তমান ব্যাটারিগুলোর স্থানে এই ব্যাটারি জায়গা করে নিতে পারে, তাহলে সবার হাতে হাতে থাকা স্মার্টফোনগুলো কয়েক সেকেন্ডেই চার্জ হয়ে যাবে। এই চার্জ থাকবে কয়েক দিন পর্যন্ত।

নতুন ব্যাটারি পরীক্ষাধীন রয়েছে। এতে এখন পর্যন্ত কোনো সমস্যা দেখা দিচ্ছে না। প্রচলিত লিথিয়াম-আয়ন ব্যাটারিগুলোর শক্তি ধীর ধীরে কমে আসতে থাকে। এর চার্জ সাইকেল যত শেষ হতে থাকে, এর শক্তিও কমে আসতে থাকে। কিন্তু প্রোটোটাইপ ব্যাটারি এই হারে শক্তি হারায় না। এই ব্যাটারি ৩০ হাজার বার রিচার্জের পরও আগের মতোই থাকে।

সুপারক্যাপাসিটর যে উপায়ে শক্তি সঞ্চয় করে, সেই উপায়েই চার্জ গ্রহণ করে। এটি চার্জ নেয় উপরিতলের ধাতব পদার্থের ওপর ভিত্তি করে। কিন্তু প্রচলিত ব্যাটারি রাসায়নিক বিক্রিয়ার ওপর নির্ভর করে শক্তি সঞ্চয় করে। গ্রাফিন ব্যবহার করে বিজ্ঞানীরা ইলেকট্রন ধরে রাখার বড় ক্ষেত্র সৃষ্টি করেছেন। এতে ব্যাটারির জীবনী অনেক বেড়েছে।

প্রোটোটাইপ গবেষণার প্রাথমিক পর্যায়ে রয়েছে। কিন্তু বিজ্ঞানীরা দারুণ আশাবাদী।

যদি পুরোপুরি সফলতা আসে তো সুপারক্যাপাসিটর ব্যাটারির চার্জ টানা এক সপ্তাহ ধরে থাকবে। মোবাইল ছাড়াও বিভিন্ন ইলেকট্রিক যানে এই ব্যাটারি নতুন মাত্রা যোগ করবে বলে মনে করেন বিজ্ঞানীরা। 

সূত্র : নেক্সট ওয়েব

২২ ডিসেম্বর, ২০১৬ ১৬:২৬:২২