ঘুরে দাঁড়ানোর চেষ্টা অস্ট্রেলিয়ার
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট
বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টে স্পিনারদের দাপটে চরম বিপর্যয়ে পড়েছে অস্ট্রেলিয়া। ১৪৪ রানেই অজিরা হারিয়েছে আটটি উইকেট। স্বীকৃত সব ব্যাটসম্যানই ফিরে গেছেন সাজঘরে। তবে শেষপর্যায়ে এসেও নিজেদের লড়াকু মনোভাবের পরিচয়টা ভালোমতোই দিয়ে যাচ্ছে অজিরা। নবম উইকেটে ৩৭ রানের জুটি গড়ে ব্যবধান যতটা সম্ভব কমানোর চেষ্টা চালাচ্ছেন প্যাট কামিন্স ও অ্যাশটন অ্যাগার। এ প্রতিবেদন লেখার সময় অস্ট্রেলিয়ার স্কোর ১৮২/৮। ২৪ রান করে অপরাজিত আছেন কামিন্স। অ্যাগার ব্যাটিং করছেন ১২ রান নিয়ে। টেস্টে কামিন্সের সর্বোচ্চ রানের ইনিংসটি ছিল ২১ রানের। আজ মিরপুর টেস্টে সেটা ছাড়িয়ে গেছেন তিনি। আর অ্যাগার নিজের অভিষেক টেস্টেই খেলেছিলেন ৯৮ রানের ইনিংস। এর আগে ৬ উইকেটে ১২৩ রান নিয়ে লাঞ্চ বিরতিতে যায় অজিরা। বিরতি থেকে ফিরেই আঘাত হানেন মিরাজ। ম্যাথু ওয়েডকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন মিরাজ। ওয়েড মাত্র ৫ রান করেন।

৩ উইকেটে ১৮ রান নিয়ে সোমবার দ্বিতীয় দিনের খেলা শুরু করে অস্ট্রেলিয়া। নিজের দ্বিতীয় ওভারেই অজি অধিনায়ক স্মিথকে বোল্ড করেন মিরাজ। স্মিথ মাত্র ৮ রান করেন।

এরপর ধুঁকতে থাকা অস্ট্রেলিয়ার ইনিংস মেরামত করেন রেনশ এবং হ্যান্ডসকম্ব। তাদের জুটিতে আসে ৬৯ রান। এরপর জুটি ভাঙেন তাইজুল। হ্যান্ডসকম্বকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন তিনি। হ্যান্ডসকম্ব ৩৩ রান করেন। উইকেটে সেট হওয়া রেনশকে ফিরিয়ে নিজের দ্বিতীয় শিকার তুলে নেন সাকিব। রেনশ ৪৫ রান করে সৌম্যর হাতে ধরা পড়েন।

এর আগে প্রথম ইনিংসে বাংলাদেশের ২৬০ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে তিন উইকেটে ১৮ রান করে প্রথম দিনের খেলা শেষ করে অস্ট্রেলিয়া। প্রথমদিন রোববার টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। তামিম ইকবাল এবং সাকিব আল হাসানের ব্যাটিং দৃঢ়তায় বাংলাদেশ ২৬০ রানে অলআউট হয়।

দলের পক্ষে সাকিব ৮৪ এবং তামিম ৭১ রানের দুর্দান্ত ইনিংস খেলেন। এছাড়া বাংলাদেশ দলে আর কোনো উল্লেখযোগ্য ইনিংস নেই। অস্ট্রেলিয়ার হয়ে পেট কামিন্স, নাথান লায়ন ও অ্যাস্টন আগার প্রত্যকেই ৩টি করে এবং গ্লেন ম্যাক্সওয়েল ১টি উইকেট লাভ করেন।

বাংলাদেশকে অলআউট করে মাঠে নামে অস্ট্রেলিয়া। ব্যাট করতে নেমে সাকিব ও মেহেদী হাসান মিরাজের স্পিন জাদুতে বিপর্যয়ে পড়ে সফরকারীরা।

১৪ রানেই তিন উইকেট পড়ে অজিদের। ওয়ার্নার ৮ রানে মিরাজের শিকার হন। নাথান লায়ন রানের খাতা খোলার আগেই সাকিবের বলে প্যাভিলিয়নের পথ ধরেন।

আর উসমান খাজা ব্যক্তিগত ১ রানে রান আউটের শিকার হন।

 

 

২৮ আগস্ট, ২০১৭ ১৫:০২:২৭