সহপাঠীর প্রতিহিংসায় হুমকির মুখে মেধাবী ছাত্রীর শিক্ষাজীবন
নড়াইল প্রতিনিধি
অ+ অ-প্রিন্ট


নড়াইলে সহপাঠীর প্রতিহিংসার শিকার হয়ে রাফিয়া তাসমিন তামান্না নামে এক আলিম পরীক্ষার্থীর শিক্ষাজীবন হুমকির মধ্যে পড়েছে। সহপাঠী পরীক্ষার্থী ইখলাছুর রহমানের প্রতারণা ও প্রতিহিংশার শিকার তামান্নার সদ্য প্রকাশিত আলিম পরীক্ষার রেজাল্ট স্থগিত করেছে শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ। অথচ মেধাবী ছাত্রী রাফিয়া তাসনিম তামান্না ২০১৬ সালে দাখিল পরীক্ষায় গোল্ডেন জিপিএ-৫ পেয়ে নড়াইল জেলায় প্রথম স্থান এবং খুলনা বিভাগে তৃতীয় স্থান অধিকার করেছিল। জানা গেছে, তামান্না নড়াইলের শাহাবাদ মাজিদিয়া কামিল মাদ্রাসার বিজ্ঞান শাখা থেকে এ বছর আলীম পরীক্ষায় অংশ নেয়। একই শাখা থেকে তার সহপাঠি ইখলাসুর রহমানও পরীক্ষা দেয়। চলতি বছর ৭ মে শাহাবাদ মাজিদিয়া কামিল মাদ্রাসা কেন্দ্রে উচ্চতর গণিত প্রথমপত্র পরীক্ষার দিন নির্ধারিত সময়ের ১৫-২০ মিনিট পূর্বে পরীক্ষা সম্পন্ন করে হল পরিদর্শকের নিকট উত্তরপত্র জমা দেন রাফিয়া তাসনিম তামান্না (রোল- ২০৫১৪০ রেজিঃ নং-১২১৮৭৯২৩০২)। কিন্তু হল পরিদর্শক অন্য সকল পরীক্ষার্থীর উত্তরপত্র জমা নেয়ার কাজে ব্যস্ত থাকার সুযোগে একই শাখার পরীক্ষার্থী ইখলাছুর রহমান (রোল-২০৫১৪৬,রেজিঃ নং-১৩১৮৮২০৬৯৫) হল পরিদর্শকের নিকট তার নিজের রোল নম্বর লিখতে ভুল হয়েছে বলে কৌশলে তামান্নার উত্তরপত্র নিয়ে নেয়। এরপর প্রতিহিংসা চরিতার্থ করতে ওই উত্তরপত্র থেকে ৫টি অংক কেটে দিয়ে তামান্নার উত্তরপত্রটি টেবিলে রেখে দৌড়ে দ্রুত পরীক্ষা কেন্দ্র ত্যাগ করে।

ঘটনাটি দেখে তামান্নার সন্দেহ হলে সে হল সচিবকে বিষয়টি অবহিত করেন। হল সচিব তামান্নার খাতাটি পরীক্ষা করে দেখেন তার ৫টি অংক কেটে দেয়া হয়েছে। ঘটনাটি বুঝতে পেরে কর্তৃপক্ষ নির্দিষ্ট সময়ের মধ্যে তামান্নার উত্তর পত্রটি সংশোধনের সুযোগ দেয়। কিন্তু সদস্য প্রকাশিত পরীক্ষার ফলফলে দেখা যায় মেধাবী ছাত্রী তামান্নার রেজাল্ট স্থগিত রেখেছে মাদ্রাসা শিক্ষা বোর্ড।

প্রতিহিংসার শিকার মেধাবী ছাত্রী তামান্না ইউএনবিকে বলেন, উচ্চতর গণিত পরীক্ষায় প্রতিহিংসার ঘটনাটি তিনি মাদ্রাসা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক বরাবরে লিখিত অভিযোগের মাধ্যমে অবহিত করেছেন। ১৫ মে  তিনি এ অভিযোগ করেন। তারপরও বোর্ড কর্তৃপক্ষ তার পরীক্ষার ফলাফল স্থগিত করায় এখন শিক্ষাজীবন নিয়ে হতাশ হয়ে পড়েছেন এই মেধাবী শিক্ষার্থী।  

তামান্না অভিযোগ করে বলেন, এখন বুঝতে পারছি উচ্চতর গণিত প্রথমপত্র পরীক্ষা ছাড়াও আগের পরীক্ষার উত্তরপত্রগুলোও একই কায়দায় কাটাকাটি করে ইখলাছুর রহমান তাকে প্রকৃত ফলাফল প্রাপ্তি থেকে বঞ্চিত করেছেন। তাই সদস্য আলিম পরীক্ষার ফলাফল প্রকাশের সময় তা



 


২২ জুলাই, ২০১৮ ১৮:৪৯:৪৩