বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ঘোষণা
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট
বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০১৫ ঘোষণাবাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০১৫ ঘোষণা করেছে বাংলা একাডেমি কর্তৃপক্ষ। এবছর ১০টি ক্যাটাগরিতে ১১জন পুরস্কার পেয়েছেন। আজ বৃহস্পতিবার দুপুরে বাংলা একাডেমির ড. মুহম্মদ শহীদুল্লাহ্ ভবনের চতুর্থ তলার সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এ পুরস্কার ঘোষণা করা হয়। 

একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান সংবাদ সম্মেলনে ‘বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০১৫’ ঘোষণা করেন। এবার কবিতায় পুরস্কার পেয়েছেন আলতাফ হোসেন, কথাসাহিত্যে শাহীনা আখতার, গবেষণায় পেয়েছেন মনিরুজ্জামান। প্রবন্ধে যৌথভাবে পুরস্কার পেয়েছেন আবুল মোমেন ও ড. আতিউর রহমান। 

মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যে অবদানের জন্য পুরস্কার পেয়েছেন তাজুল মোহাম্মদ। আত্মজীবনী, স্মৃতিকথা , ভ্রমণে ফারুক চৌধুরী এবং শিশুসাহিত্যে পুরস্কার পেয়েছেন সুজন বড়ুয়া।

অনুবাদে আব্দুল সেলিম। নাটকে পেয়েছেন মাসুম রেজা এবং বিজ্ঞান-প্রযুক্তি ও পরিবেশ বিভাগে পুরস্কার পেয়েছেন শরীফ খান। আগামী পহেলা ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলা ও আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ২০১৬ উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরস্কারপ্রাপ্ত লেখকদের হাতে পুরস্কার তুলে দেবেন।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন একাডেমির পরিচালক মোহাম্মদ আবদুল হাই, ড. জালাল আহমেদ, ড. মোহাম্মদ মিজানুর রহমান প্রমুখ৷

২৮ জানুয়ারি, ২০১৬ ১২:৫৭:৫১