ওবামা মরুক, মিশেল গরিলার সঙ্গে সংসার করুক!
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের খুব কাছের একজন সহযোগী একটি বর্ণবাদী মন্তব্য করে বেশ হইচই ফেলে দিয়েছেন। খুব শিগগিরই বিদায় নিতে যাওয়া মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার অনাকাঙ্ক্ষিত মৃত্যু এবং তার স্ত্রী বর্তমান ফার্স্ট লেডি মিশেল ওবামার অমঙ্গল বা ঘৃণ্য ভবিষ্যৎ কামনা করেছেন তিনি। তিনি ম্যাড কাউ রোগে ওবামার মৃত্যু কামনা করেছেন। গত শুক্রবার নিউইয়র্ক থেকে প্রকাশিত আর্টভয়েস নামের এক সাপ্তাহিক ম্যাগাজিনে কার্ল পালাদিনো এ মন্তব্য করেন। পালাদিনো প্রেসিডেন্ট বারাক ওবামার মৃত্যু কামনার পাশাপাশি ফার্স্ট লেডি মিশেল ওবামাকে গরিলার সঙ্গে আফ্রিকার কোনো এক গুহায় বসবাসের পরামর্শ দিয়েছেন।

ব্যবসায়ী পালাদিনো ট্রাম্পের নির্বাচনী ক্যাম্পেইনে নিউইয়র্কের কো-চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন। ম্যাগাজিনটির পক্ষ থেকে পালাদিনোর কাছে জানতে চাওয়া হয়েছিল, ২০১৭ সালে তিনি কি দেখতে বেশি পছন্দ করবেন? জবাবে পালাদিনো বলেন, আমি চাই- ম্যাড কাউ রোগে আক্রান্ত হয়ে যেন বারাক ওবামা মারা যান। আর মিশেল ওবামাকে যেন জিম্বাবুয়ের কোনও জনবিরল স্থানে ছেড়ে দেওয়া হয়। যেখানে কোনও এক গুহায় গরিলার সঙ্গে তিনি আরামে বসবাস করতে পারবেন।

ডোনাল্ড ট্রাম্পের খুব কাছের একজন সহযোগীর কাছ থেকে এ রকম বর্ণবাদী মন্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে বিতর্কের ঝড় তুলেছে। ২০১০ সালে প্যালাদিনোকে পরাজিত করে বর্তমানে নিউইয়র্কের গভর্নরের দায়িত্ব পালন করা এন্ড্রু কিউমো তার সাবেক এই প্রতিপক্ষের কড়া সমালোচনা করে বলেন, ‘এই মন্তব্যটি বর্ণবাদী, কুৎসিত ও ঘৃণ্য।

২৫ ডিসেম্বর, ২০১৬ ২৩:২২:৫৪