9.7 C
Toronto
সোমবার, অক্টোবর ১৮, ২০২১

অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে কানাডার বেশ কয়েকটি প্রদেশে তোড়জোড়

ছবি/ অ্যাস্ট্রাজেনেকা কানাডা

ফাইজার ও মর্ডানার টিকার পর তৃতীয় পর্যায়ে সাধারণের জন্য অনুমোদিত অ্যাস্ট্রাজেনেকার টিকা আগমনের খবরে অন্টারিও, ক্যুইবেক ও ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশ বেশ উদ্যোগী হয়েছে। একই সঙ্গে ওই প্রদেশগুলো গত সোমবার থেকে আবারও দীর্ঘ মেয়াদী পরিচর্যা কেন্দ্রে বয়স্কদের মাঝে টিকাদানে তৎপর হয়ে উঠেছে। ‘হার্ড হিট সিটি’ হিসেবে বিবেচিত মন্ট্রিয়ল সিটির অলিম্পিক স্টেডিয়ামে সিনিয়র সিটিজেনদের জন্য টিকাদান শুরু হয়েছে। পাশাপাশি অন্টারিও প্রদেশের ছয়টি অঞ্চলে তদ্রুপ কার্যক্রমের কথা জানা গেছে।

গত সোমবার তুলনামূলক কম বয়সীদের জন্য অ্যাস্ট্রাজেনেকার কোভিড টিকা প্রদানের পরামর্শ প্রকাশ পেতেই কানাডার বেশ কয়েকটি প্রদেশে এ নিয়ে বেশ তোড়জোড় শুরু হয়েছে। যদিও বয়স্কদের জন্য এই নতুন টিকার অনুমোদন হেলথ্ কানাডা থেকে দেয়া হলেও টিকা বিষয়ক একটি জাতীয় বিশেষজ্ঞ প্যানেল পয়ষট্টি ঊর্ধ্ব বয়সীদের ক্ষেত্রে কার্যক্ষমতা সংক্রান্ত উদ্বেগ প্রকাশ করলে এ অবস্থার সৃষ্টি হয়।

তবে সেখানে বিপুল সংখ্যক মানুষ তালিকাভুক্ত হয়েছেন, এমনকী তাদের ফোন কলও বেড়ে গেছে। তাদের মাঝে ইয়র্ক, উইন্ডসর-এসেক্স ও হ্যামিল্টনের ৮০ থেকে ৮৫ ঊর্ধ্ব বয়স্করা রয়েছেন। এদিকে কানাডা অ্যাস্ট্রাজেনেকার ২৪ মিলিয়ন টিকার কার্যাদেশ দিয়েছে, যার অধিকাংশই এপ্রিল থেকে সেপ্টেম্বর নাগাদ আসবে যুক্তরাষ্ট্র থেকে। তবে এই টিকার ২ মিলিয়ন অর্থাৎ ২০ লাখ ডোজ আসবে ভারতের সেরাম ইনস্টিটিউট ও তাদের সহযোগি ভ্যারিটি ফার্মাসিউটিক্যাল থেকে। এর মাঝে ৫ লাখ ডোজ এ সপ্তাহেই কানাডার মাটিতে এসে পৌঁছুবে বলে ধারণা করা হচ্ছে।

- Advertisement - Visit the MDN site

Related Articles

- Advertisement - Visit the MDN site

Latest Articles