21.5 C
Toronto
মঙ্গলবার, আগস্ট ৯, ২০২২

ভ্যাকসিন সনদ ছাড়া যেসব স্থানে প্রবেশে নিষেধাজ্ঞা

- Advertisement -
অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড

কোভিড-১৯ পরীক্ষায় নেগেটিভ অথবা সম্প্রতি সংক্রমিত হওয়া কোনো ব্যক্তিও অনাবশ্যক সেটিংয়ে প্রবেশের যোগ্য হবেন না। পরীক্ষার ৪৮ ঘণ্টার মধ্যে কোভিডমুক্ত হওয়া ব্যক্তিরা ভ্যাকসিন ডোজ পূর্ণ না করলেও ২২ সেপ্টেম্বর থেকে ১২ অক্টোবর পর্যন্ত এ বিধান থেকে অব্যাহতি পাবেন। এ মাসের শেষ দিকে বেশ কিছু অনাবশ্যক অনুষ্ঠান ও স্থাপনায় প্রবেশের ক্ষেত্রে ভ্যাকসিন সনদের প্রয়োজন পড়বে। এই বার্তা দিয়ে বুধবার ভ্যাকসিন সনদ কর্মসূচি ঘোষণা করেছে অন্টারিও সরকার। তবে পুরোপুরি ভ্যাকসিনেটেডের স্বীকৃতি পেতে হলে দ্বিতীয় ডোজ গ্রহণের পর ১৪ দিন পর্যন্ত অপেক্ষা করতে হবে। কর্মসূচিটি কার্যকর হবে ২২ সেপ্টেম্বর থেকে।

সরকারের তথ্য অনুযায়ী, সংক্রমণের উচ্চ ঝুঁকিতে থাকা ইনডোর সেটিংস যেখানে সবসময় মাস্ক পরা সম্ভব নয় সেখানেই মূলত ভ্যাকসিন পাসপোর্টের প্রয়োজন পড়বে। এগুলোর মধ্যে আছে রেস্তোরাঁ ও বার (আউটডোর প্যাশিও বাদ), নাইটক্লাব (আইটডোরসহ), সভা ও অনুষ্ঠানস্থল যেমন কনফারেন্স.কনভেনশন সেন্টার, ক্রীড়ানুষ্ঠান ও ফিটনেস, ট্রেনিং সেন্টার, ক্রীড়ানুষ্ঠান, ক্যাসিনো, বিঙ্গো হল ও গেমিং স্থাপনা, কনসার্ট, সংগীতানুষ্ঠান, থিয়েটার ও সিনেমা হল, স্ট্রিপ ক্লাব, বাথহাউজ ও সেক্স ক্লাব এবং রেসিং ভেন্যু।

তবে যেসব স্থানে ভ্যাকসিন পাসপোর্টের প্রয়োজন হবে না তার মধ্যে আছে মেডিকেল কেয়ার, গ্রোসারি স্টোর, মৌলিক মেডিকেল সরঞ্জাম অন্যান্য অত্যাবশ্যকীয় পণ্য, জাতীয় নির্বাচনের ভোট কেন্দ্র, প্যাশিওর মতো আউটডোর সেটিং এবং রেস্তোরাঁ ও বার থেকে টেকওয়ে সেবা গ্রহণ। স্বাস্থ্যগত কারণে ভ্যাকসিন না নেওয়া ব্যক্তি ও ১২ বছরের কম বয়সীরা এ থেকে অব্যাহতি পাবেন।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles