18.7 C
Toronto
শনিবার, জুলাই ১৩, ২০২৪

কবিতায় নারী ও নিকুঞ্জ

কবিতায় নারী ও নিকুঞ্জ
২০ জুলাই এমন এক সন্ধ্যায় টরন্টো এবং বাইরের অনেক গুণী সাহিত্য কর্মী লেখক পাঠকের সাথে এক ছাদের নিচে দেখা হবার এক সুযোগ

আমাদের সুজিত কুসুম পাল দাদার সাড়াজাগানো ‘ইয়েটসের কবিতায় নারী ও নিকুঞ্জ ‘ পড়বার সুযোগ হলো। বইটি পড়বার ঘোর এখনো কাটছে না। ইয়েটস এর কাব্যচর্চার শুরু থেকে শেষ পর্যন্ত কি অদ্ভুত মুন্সিয়ানায় বুনেছেন, সে গল্প আরেকদিন করবো। যাই হোক, একবার অটোয়া গেলাম কাজে , বইটা দ্বিতীয়বার পড়বার জন্য সাথে নিয়ে গেলাম।

হোটেলের রুম থেকে ঠাট্টা করে সুজিতদাকে মেসেঞ্জারে জানালাম, আপনার বই এখন আমার সঙ্গী , উনি উনার স্বভাবসুলভ রসিকতায় যোগ করলেন , শয্যাসঙ্গী। আসলে এতো ভূমিকা করলাম , সুজিতদার সাথে পরিচয়ের পেছনের কারণটা জানানোর জন্য। যে মানুষটার কারণে সুজিতদার সাথে পরিচয় হয়েছিল , তিনি আর কেউ নন , আমাদের সবার পরিচিত সুব্রতদা । স্বপ্নবাজ এক মানুষ তিনি , সাহিত্যের মতো নিরেট বিষয়টাকে এই দূরদেশে অনেকের সাথে উপভোগ করবার নানান আয়োজন তিনি করে চলেছেন। এমন অনেক কবি, সাহিত্যিকের সাথে পরিচয়ের তিনিই সূত্রধর।

- Advertisement -

আমার ভালো লাগছে , সুব্রতদার আয়োজনের সুবাদে আসছে ২০ জুলাই এমন এক সন্ধ্যায় টরন্টো এবং বাইরের অনেক গুণী সাহিত্য কর্মী , লেখক , পাঠকের সাথে এক ছাদের নিচে দেখা হবার এক সুযোগ পাওয়া যাবে। অভিবাসী জীবনে সাহিত্য চর্চা চাট্টিখানি কথা নয় , সেই দুরূহ কাজটিই করে চলেছেন এখানকার কবি, লেখকরা আর সেই পালে হাওয়া লাগিয়েছেন খুব কম মানুষ , সুব্রতদা সেই কাতারের প্রথমজন।

টরন্টো, কানাডা

- Advertisement -
পূর্ববর্তী খবর
পরবর্তী খবর

Related Articles

Latest Articles