17.1 C
Toronto
বৃহস্পতিবার, জুলাই ২৫, ২০২৪

মাদক শনাক্তে ফ্লাইট অ্যাটেন্ডেন্টদের চুল পরীক্ষা করতে পারবে এয়ার কানাডা

মাদক শনাক্তে ফ্লাইট অ্যাটেন্ডেন্টদের চুল পরীক্ষা করতে পারবে এয়ার কানাডা
মাদকাসক্ত কিনা তা নিশ্চিত হতে ফ্লাইট অ্যাটেন্ডেন্টদের চুল পরীক্ষার পক্ষে এয়ার কানাডাকে সবুজ সংকেত দিয়েছে ফেডারেল লেবার আরবিট্রেটর

মাদকাসক্ত কিনা তা নিশ্চিত হতে ফ্লাইট অ্যাটেন্ডেন্টদের চুল পরীক্ষার পক্ষে এয়ার কানাডাকে সবুজ সংকেত দিয়েছে ফেডারেল লেবার আরবিট্রেটর। এক ব্যক্তির দুজন হাউজমেট ও সহকর্মী ওই ব্যক্তি মারিজুয়ানা সেবন ও বিমান ছিনতাইয়ের ব্যাপারে ঠাট্টা তামাশা করার পর এই অনুমতি পেয়েছে এয়ারলাইন্সটি।

সিদ্ধান্ত অনুযায়ী, সিবি নামে পরিচিত ওই ফ্লাইট অ্যাটেন্ডেন্ট এয়ার কানাডার ১৪ কর্মী বসবাসকারী একটি বাড়ি থেকে বের করে দেওয়া হয়েছে। তার আচরণ নিয়ে বৈঠকের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়।

- Advertisement -

সিবির দুই সহকর্মী কেবিন ক্রু এয়ার কানাডার ভ্যানকুভারভিত্তিক সার্ভিস ডিরেক্টর ম্যানেজারকে বিষটি লেখেন। এর ফলে সিবির চুল পরীক্ষার অনুরোধ করা হয়। বিষয়টি নিয়ে এয়ারলনটি ও কানাডিয়ান ইউনিয়ন অব পাবলিক এমপ্লয়িজের মধ্যে দ্বৈরথ শুরু হয়।

সিদ্ধান্তটি দেশেল সর্ববৃহত এয়ারলাইনটির যাত্রীদের সুরক্ষা দেখাশোনার দায়িত্বপ্রাপ্ত কেবিন ক্রুদের জীবন ও দায়িত্ব সম্পর্কে বোঝাপড়ার একটি সুযোগ করে দিয়েছে। চুল পরীক্ষা নিয়ে ওঠা প্রশ্নও বড় হয়ে দেখা দিয়েছে। সিবির বিষয়টি যখন ওঠে তখন ইউনিয়ন ক্ষোভ প্রকাশের মধ্যে ছিল।

মাদক পরীক্ষার যৌক্তিক কারণ থাকায় ১৮ এপ্রিল সিবি স্বেচ্ছায় পরীক্ষার জন্য চুল সরবরাহ করেছিলেন। এ ঘটনার পর আরবিট্রেটর উইলিয়াম কাপলানের সঙ্গে দেখা করা হয়। সিবি অনুরোধটিকে চ্যালেঞ্জ জানানোর সুযোগ না পাওয়া পর্যন্ত এয়ার কানাডা যাতে পরীক্ষায় প্রাপ্ত ফলাফলের ওপর নির্ভর না করে সে ব্যাপারে নিষেধাজ্ঞা চেয়ে একটি প্রস্তাব জমা দিয়েছে ইউনিয়ন।

চুল পরীক্ষার মাধ্যমে তিন মাসের মধ্যে মাদক গ্রহণ করা হয়েছে কিনা তা পরীক্ষা করা সম্ভব হয়। লালা পরীক্ষার মাধ্যমে শনাক্ত করা যায় যেখানে সম্প্রতি কেউ মাদক সেবন করেছে কিনা সেটা। আর মুত্র পরীক্ষার মাধ্যমে সর্বশেষ সাতদিনের গাজা সেবন করা হয়েছে কিনা তা শনাক্ত করা যায়।

সিবি বর্তমানে অসুস্থ্যতাজনিত ছুটিতে ছিলেন এবং এপ্রিলের মাঝামাঝি সময়ে তার কাজে যোগদানের কথা ছিল। কিন্তু তার হাউজমেটরা ২৯ মার্চ এক জায়গায় জড়ো হন এবং ১ মে তাকে শেয়ারড হোম থেকে তাকে বের করে দেওয়ার পক্ষে ভোট দেন। সেই সঙ্গে সিবিকে কোম্পানির এমপ্লয়ি অ্যাসিস্ট্যান্স প্রোগ্রামের মাধ্যমে সহায়তা নিতে উৎসাহিত করেন।

এদিকে এয়ার কানাডা এক বিবৃতিতে বলেছে, সুরক্ষা যে আমাদের ব্যবসায় অত্যাবশ্যকীয় এই সিদ্ধান্ত সেটা নিশ্চিত করায় আমরা খুশি।

- Advertisement -

Related Articles

Latest Articles