19.9 C
Toronto
শনিবার, জুলাই ১৩, ২০২৪

প্রজ্ঞা দিয়ে বিশ্ব দেখুন, শব্দ দিয়ে শান্তি বুনুন

প্রজ্ঞা দিয়ে বিশ্ব দেখুন, শব্দ দিয়ে শান্তি বুনুন
কানাডার বিভিন্ন প্রান্ত থেকে আসা কবি লেখকদের বইয়ের পাঠ উন্মোচনের পর্বটি ছিল অনেক আনন্দের

বাংলাদেশ রাইটার্স ক্লাব কানাডা আয়োজিত লেখক সম্মেলন অনুষ্ঠিত হলো ৩১ মে, ২০২৪, শুক্রবার টরন্টোর বাংলাদেশ সেন্টার এন্ড কমিউনিটি সার্ভিস হলে। আমন্ত্রিত সাহিত্যিক ও বাচিক শিল্পীদের নিয়ে আয়োজিত এই সম্মেলনে যুক্ত হন অটোয়া, মন্ট্রিয়াল, কিংস্টন ও টরন্টোর সৃজনশীল লেখকেরা।

প্রধান অতিথি বাংলা একাডেমির মহাপরিচালক ও বাংলাদেশ রাইটার্স ক্লাবের সাবেক সভাপতি জাতিসত্তার কবি মুহম্মদ নুরুল হুদা অনলাইনের মাধ্যমে সংযুক্ত হয়ে তাঁর মূল্যবান বক্তব্য রাখেন। বিশেষ অতিথি প্রাক্তন পরিচালক, জাতীয় জাদুঘর, কবি এবং ফোক গবেষক ড. শিহাব শাহরিয়ার বক্তব্য রাখেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ রাইটার্স ক্লাব কানাডা’র সভাপতি কবি মৌ মধুবন্তী।

- Advertisement -

প্রজ্ঞা দিয়ে বিশ্ব দেখুন, শব্দ দিয়ে শান্তি বুনুন

কানাডার বিভিন্ন প্রান্ত থেকে আসা কবি, লেখকদের বইয়ের পাঠ উন্মোচনের পর্বটি ছিল অনেক আনন্দের। আমার “হৃদয়ে জাগে একাত্তর – ভাটি বাংলার গণহত্যা” গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন গুণী কথাসাহিত্যিক সালমা বাণী এবং গবেষক তাজুল মোহাম্মদ। এ আমার পরম পাওয়া।

কানাডায় বসবাসরত একুশের পদক, বাংলা একাডেমী ও সৈয়দ ওয়ালীউল্লাহ পুরস্কারপ্রাপ্ত গুণী কবি, লেখক, গবেষকদের সম্মাননা দেওয়া হয় এবং অভিনন্দিত করা হয়। মোট বারজনের মধ্যে উপস্থিত ছিলেন গবেষক তাজুল মোহাম্মদ, কবি সাইফুল্লাহ মাহমুদ দুলাল, কথা সাহিত্যিক সালমা বাণী এবং কথা সাহিত্যিক জসীম মল্লিক। সদ্য প্রয়াত কবি আসাদ চৌধুরী সহ অন্যান্য প্রয়াত কবি, লেখকদের সম্মান জানানো হয় এক মিনিট নীরবতা পালনের মাধ্যমে।

সমসাময়িক কবিদের কবিতা কণ্ঠে ধারন করেন টরন্টোর বাচিক শিল্পী আর ছড়িয়ে দেন একরাশ মুগ্ধতা।

সাহিত্যানুরাগীদের নিয়ে এমন একটি সফল লেখক সম্মেলন আবার হোক – এই প্রত্যাশা করি।

- Advertisement -

Related Articles

Latest Articles