27.7 C
Toronto
বৃহস্পতিবার, জুন ২০, ২০২৪

সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে আরেকটি ক্লাস-অ্যাকশন মামলা প্রত্যয়ন

সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে আরেকটি ক্লাস-অ্যাকশন মামলা প্রত্যয়ন
কানাডিয়ান সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে আনা আরেকটি ক্লাস অ্যাকশন মামলা প্রত্যয়ন করেছে ফেডারেল আদালত মামলার বাদীর দাবি মানসিক স্বাস্থ্যের কারণে তাকে বৈষম্যের মুখে পড়তে হয়েছিল

কানাডিয়ান সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে আনা আরেকটি ক্লাস-অ্যাকশন মামলা প্রত্যয়ন করেছে ফেডারেল আদালত। মামলার বাদীর দাবি, মানসিক স্বাস্থ্যের কারণে তাকে বৈষম্যের মুখে পড়তে হয়েছিল।

বাদীর পক্ষে মামলার প্রতিনিধিত্ব করবেন ড্যান থমাস। বাদীর অভিযোগ, সশস্ত্র বাহিনীতে দায়িত্ব পালনের সময় অপমানের কারণে তাদের মানসিক স্বাস্থ্যের অবস্থার অবনতি হয়। সেনাবাহিনীতে চাকরিরত অবস্থায় তাকে শারীরিকভাবে আহত করা হয় এবং এরপর পরীক্ষা-নিরীক্ষায় তার পিটিএসডি ও বিষন্নতা ধরা পড়ে।

- Advertisement -

মামলার নথি অনুযায়ী, ১৯৮৬ সালে সশস্ত্র বাহিনী ছাড়ার পর ভেটেরান অ্যাফেয়ার্সের কাছে ক্ষতিপূরণ চেয়েছিলেন থমাস। এর পক্ষে যুক্তি হিসেবে তিনি বলেন, তার চেইন অব কমান্ডে হয়রানির কারণে তার মানসিক স্বাস্থ্যের অবনতি ঘটে। তবে ভেটেরান অ্যাফেয়ার্স ওই দাবি প্রত্যাখ্যান করে বলে, আগের মানসিক স্বাস্থ্য সমস্যার কারণে তিনি পূর্ণাঙ্গ ডিসঅ্যাবিলিটির সুবিধা পেয়েছেন।

১৯৮৬ সাল পর্যন্ত যারা সশস্ত্র বাহিনীতে কর্মরত ছিলেন তাদেরকে ও বর্তমানে যারা কর্মরত রয়েছেন তাদেরকে ক্লাস-অ্যাকশন মামলায় অন্তর্ভুক্তির অনুমতি দিয়েছে ফেডারেল আদালত। যারা এই দাবির সঙ্গে যুক্ত হওয়ার যোগ্য বিবেচিত হয়েছেন তারা মানসিক স্বাস্থ্য সমস্যায় ভুগছেন বলে চিহ্নিত হয়েছে। তাদের অভিযোগ, চাকরিতে থাকা অবস্থায় তারা অ-যৌন ও অ-বর্ণবাদী বৈষম্য, বুলিং, হেয় করা, হয়রানি এবং কুৎসার শিকার হয়েছিলেন। মামলায় সদস্যদের প্রতি যত্নবান থাকার যে কর্তব্য তা লঙ্ঘনের মাধ্যমে সশস্ত্র বাহিনী যে পদ্ধতিগত অবহেলা দেখিয়েছে সেজন্য ক্ষতিপূরণ দাবি করা হয়েছে। তবে এর পরিমাণ উল্লেখ করা হয়নি।

একই সঙ্গে অভিযোগকারীদের প্রতিবন্ধিতার ভিত্তিতে তাদের আত্তীকরণে ব্যর্থতার জন্যও সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে বৈষম্যের অভিযোগ আনা হয়েছে। চার্টার রাইটসের ১৫ অনুচ্ছেদ লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে। তবে এসব দাবির কোনোটিই আদালতে প্রমাণিত হয়নি।

- Advertisement -

Related Articles

Latest Articles