22.1 C
Toronto
সোমবার, মে ২০, ২০২৪

বিশ্বজুড়ে গরুর শরীরে বার্ড ফ্লু ছড়িয়ে পড়ার শঙ্কা ডব্লিউএইচওর

বিশ্বজুড়ে গরুর শরীরে বার্ড ফ্লু ছড়িয়ে পড়ার শঙ্কা ডব্লিউএইচওর

পরিযায়ী পাখির মাধ্যমে যুক্তরাষ্ট্রের বাইরে বিশ্বের অন্যান্য দেশে গরুর শরীরে অতি-সংক্রামক এইচ৫এন১ বার্ড ফ্লু ভাইরাস ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। মঙ্গলবার জাতিসংঘের স্বাস্থ্যবিষয়ক এই সংস্থার এক কর্মকর্তা বার্ড ফ্লু ভাইরাসের এমন ঝুঁকির বিষয়ে সতর্ক করে দিয়েছেন।

- Advertisement -

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলছে, গত মার্চের শেষের দিকে যুক্তরাষ্ট্রের ৯টি রাজ্যের দুগ্ধজাত গবাদিপশুর ৩৪টি খামারে এইচ৫এন১ বার্ড ফ্লু ভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। এছাড়া টেক্সাসে এক ব্যক্তির শরীরেও ভাইরাসটির সংক্রমণ ঘটেছে।

জেনেভায় এক সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গ্লোবাল ইনফ্লুয়েঞ্জা প্রোগ্রামের প্রধান ওয়েনকিং ঝ্যাং বলেছেন, পরিযায়ী পাখি বিশ্বজুড়ে ভাইরাসটি বহন করে নিয়ে চলায় নিশ্চিতভাবেই তা অন্যান্য দেশে গরুর শরীরেও সংক্রমণ ঘটানোর ঝুঁকি রয়েছে।

জাতিসংঘের স্বাস্থ্যবিষয়ক সংস্থাটি এই ভাইরাসের কারণে সৃষ্ট সামগ্রিক জনস্বাস্থ্য ঝুঁকি তুলনামূলক কম বলে মনে করে। তবে সবাইকে এই ভাইরাসের বিস্তারের বিষয়ে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে সংস্থাটি।

দেখা দেওয়া প্রাদুর্ভাবের বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের স্বচ্ছতা নিয়ে জানতে চাওয়া হলে ঝ্যাং বলেন, ডব্লিউএইচও নিয়মিত হালনাগাদ তথ্য পাচ্ছে এবং ভাইরাসের জেনেটিক সিকোয়েন্সের তথ্য সবার সাথে শেয়ার করার সিদ্ধান্তের প্রশংসা করেছে।

তিনি বলেন, ‘‘আমি মনে করি যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) সাথে সহযোগিতা এবং আমরা এখন পর্যন্ত যে তথ্য পেয়েছি তা আমাদের পরিস্থিতি পর্যবেক্ষণ ও প্রস্তুতি ব্যবস্থা হালনাগাদ করতে সক্ষম করে তুলছে।’’

- Advertisement -

Related Articles

Latest Articles