17 C
Toronto
সোমবার, মে ২৭, ২০২৪

খারাপ অভ্যাস মানুষের সবচেয়ে বড় শত্রু, কমায় আয়ুও

খারাপ অভ্যাস মানুষের সবচেয়ে বড় শত্রু, কমায় আয়ুও
ছবি সংগৃহীত

প্রত্যেক মানুষই চায় তার আয়ু দীর্ঘ হোক। কিন্তু কখনও কখনও কিছু অভ্যাস থাকে যা তার ক্ষতি করে। কিছু অভ্যাস মানুষকে মৃত্যুর দ্বারপ্রান্তেও নিয়ে যায়। মানুষের খারাপ অভ্যাস তার সবচেয়ে বড় শত্রু। যদি সময়মতো অভ্যাস না বদলানো হয়, তবে কিছুক্ষণ পরে তারা ক্ষতি করতে শুরু করে।

মোবাইল-ল্যাপটপ কম ব্যবহার করুন: আজকাল মোবাইল এবং ল্যাপটপ ব্যবহার করা সাধারণ, কিন্তু আপনি কি জানেন যে এগুলো অতিরিক্ত ব্যবহার করা আপনার বয়সকে প্রভাবিত করে। তাই এই অভ্যাসটা একটু বদলাতে হবে। শুধুমাত্র কাজের জন্য ফোন এবং ল্যাপটপ ব্যবহার করতে শিখুন।

- Advertisement -

পর্যাপ্ত পরিমাণে ঘুমান: আপনি যদি কম ঘুমান তবে এটিও একটি অভ্যাস যা আপনার স্বাস্থ্যের ক্ষতি করে। এর কারণে অনেক ধরনের রোগ আপনাকে আক্রান্ত করতে পারে। অতএব, একজন ব্যক্তির পর্যাপ্ত পরিমাণে ঘুমানো উচিত। একজন ব্যক্তির কমপক্ষে ৬ থেকে ৮ ঘন্টা ঘুমানো উচিত।

মশলাদার খাবার এড়িয়ে চলুন: আপনি যদি মশলাদার এবং ভাজা জিনিসের অনুরাগী হন তবে এই শখটি আপনার ওপর ভারী হতে পারে। এর কারণে আপনি কোলেস্টেরল, হার্টসহ অনেক রোগের ঝুঁকিতে পড়তে পারেন। তাই মশলাদার খাবার এড়িয়ে চলুন।

মাদকাসক্তি ত্যাগ করুন: আপনি যদি সিগারেট, বিড়ি বা গাঁজা-অ্যালকোহল পান করেন তবে এই অভ্যাসটি আপনাকে বিপজ্জনক পরিণতির দিকে নিয়ে যেতে পারে। অবিলম্বে মাদকাসক্তি ত্যাগ করা আপনার সর্বোত্তম স্বার্থে।

এক জায়গায় বেশিক্ষণ বসে থাকবেন না: এক জায়গায় ঘণ্টার পর ঘণ্টা বসে থাকলে অভ্যাস বদলান, এতে আপনার ক্ষতি হতে পারে। আপনার কাজ যদি এমন হয়, তবে মাঝে মাঝে উঠুন এবং আপনার শরীরকে নাড়াচাড়া করতে থাকুন, যাতে এটি সক্রিয় থাকে। এক জায়গায় বেশিক্ষণ বসে থাকলে শরীরে খারাপ প্রভাব পড়ে।

লবণের অতিরিক্ত ব্যবহার বন্ধ করুন: আপনি যদি আপনার খাবারে অতিরিক্ত লবণ পছন্দ করেন তবে তা আপনার স্বাস্থ্যের জন্য খারাপ। লবণের অতিরিক্ত ব্যবহার আপনার রক্তচাপের মাত্রা বাড়িয়ে দেয়। রক্তচাপ বৃদ্ধির কারণে আপনি অনেক রোগে আক্রান্ত হতে পারেন। অনেক ধরনের রোগ আপনাকে ঘিরে রাখতে পারে।

- Advertisement -

Related Articles

Latest Articles