17 C
Toronto
সোমবার, মে ২৭, ২০২৪

শরীর ও মন শুদ্ধ রাখুন পাঁচ উপায়ে

শরীর ও মন শুদ্ধ রাখুন পাঁচ উপায়ে
ছবি সংগৃহীত

অনেকেরই ধারণা, শুধু মাত্র অনিয়ন্ত্রিত জীবনযাপন করলে শরীরে টক্সিন জমে। শরীরে জমা দূষিত পদার্থ বের করতে অনেকেই ডিটক্স পানীয় খেয়ে থাকেন। কিন্তু, তাতে শুধু শরীর টক্সিন ফ্রি হলেও মন কিন্তু ক্লান্ত রয়েই যায়।

আমাদের শরীরের সঙ্গে মনের যোগ রয়েছে। বর্তমান সময়ের ব্যস্ততা এবং গতির সঙ্গে তাল মিলিয়ে চলতে গিয়ে অনেক সময়েই ক্লান্তি বোধ চলে আসে। এছাড়া নিত্য দিন নানা রকম ঘটনায় মনও ভারাক্রান্ত হয়। দিনের পর দিন ধরে চলা এই ধকল সামলাতে না পারলে শরীরে, মনে টক্সিন জমে।

- Advertisement -

তাই মনের শুদ্ধিকরণ করতে নিয়মিত অভ্যাস করতে হবে কয়েকটি কাজ।

১. মেনে নেওয়া এবং মানিয়ে নেওয়ার মধ্যেও শাান্তি আছে। অতীতে কী হল না বা কেন হল না, সেই সব ভেবে মনকে কষ্ট দেওয়ার কোনও মানে নেই। মন ভাল না থাকলে শরীরও বিগড়ে যাবে। তাই সব রকম পরিস্থিতিতে নিজেকে মানিয়ে নেওয়ার চর্চা করতে হবে।

২. নিজেকে প্রশ্ন করুন। কিন্তু যে প্রশ্নের কোনও উত্তর নেই, তা খুঁজে বেড়াতে যাবেন না। বরং আপনার কোথায় ভুল হচ্ছে বা কী করলে আরও উন্নতি করা সম্ভব, সেই উত্তরের খোঁজ করতে পারেন।

৩. সমাজমাধ্যমে যা হচ্ছে, তার সবটা নখদর্পণে রাখতে হবে, না হলে পিছিয়ে পড়তে হবে, এই মনোভাব বর্জন করতে পারলে ভাল হয়। যে সমস্ত বিষয় মানসিক স্বাস্থ্যের জন্য ভাল নয়, তাকে জীবন থেকে বাদ দিন। তাহলে অনেক আরাম লাগবে।

সারারাত এসি চালিয়েও বিদ্যুৎ বিল কমাবেন কীভাবেসারারাত এসি চালিয়েও বিদ্যুৎ বিল কমাবেন কীভাবে
৪. মনের ভাব প্রকাশের জন্য লিখতে পারেন। মনের মধ্যে যা আসছে, তা সহজ ভাবে লিখে ফেলুন। সারা দিন কী করলেন, কী করতে পারলেন না— সবই লিখে রাখা যেতে পারে। তাতেও মন শুদ্ধ হয়।

৫. হাতে কিছুটা সময় থাকলে দিন শুরু করতে পারেন ধ্যান অভ্যাস করে। কাজ থেকে ফিরে রাতে শোয়ার আগেও ধ্যান বা মেডিটেশন করাই যায়। ঘুমোনোর আগেই হোক বা দিনের শুরুতে, মন শান্ত রাখা জরুরি। মনের মধ্যে বিশ মন পাথর নিয়ে কোনও কাজই করা যায় না।

- Advertisement -

Related Articles

Latest Articles