6.9 C
Toronto
শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

নতুন নিয়ম চালু করেছে ইউটিউব, নির্মাতাদের যা মানতে হবে

নতুন নিয়ম চালু করেছে ইউটিউব, নির্মাতাদের যা মানতে হবে

গত সোমবার থেকেই নতুন নিয়ম চালু করেছে ইউটিউব। এ কার্যক্রমের আওতায় নতুন ভিডিও প্রকাশের আগেই সেটি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহার করে তৈরি করা হয়েছে কি না, তা বাধ্যতামূলকভাবে জানাতে হবে নির্মাতাদের। কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি ভিডিওর মাধ্যমে ভুয়া তথ্য ও গুজব ছড়ানো ঠেকাতেই নতুন এ নিয়ম চালু করেছে ইউটিউব। সূত্র: সিএনএন

- Advertisement -

নতুন এ নিয়ম চালুর পর থেকে ইউটিউবে ভিডিও প্রকাশ করতে গেলেই ভিডিওর পরিচিতি লেখার জন্যে বেশ বড় একটি তালিকা সামনে আসে। এই তালিকায় ভিডিও কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি হয়েছে কি না বা ভিডিওতে কোনো ব্যক্তি বা স্থানের ছবি নকল বা পরিবর্তন করা হয়েছে কি না, তা জানাতে বলা হয়। এমনকি বাস্তবে ঘটেনি এমন কোনো দৃশ্য ভিডিওতে থাকলে, তা-ও উল্লেখ করতে বলা হয় তালিকাটিতে। নির্মাতাদের দেয়া সব তথ্য ভিডিওর বর্ণনায় স্বয়ংক্রিয়ভাবে যুক্ত হয়ে যাবে। ফলে দর্শকেরা সহজেই জানতে পারবেন, ভিডিওটি কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি করা হয়েছে।

কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি কোনো ভিডিওতে মিথ্যা বা ভুল তথ্য থাকলে সেই ভিডিও স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলা হবে। ইউটিউব জানিয়েছে, যেসব নির্মাতা নতুন এ নিয়ম অনুসরণ করবেন না, তাদের বিরুদ্ধে বিভিন্ন শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। প্রয়োজনে ইউটিউবের পার্টনার প্রোগ্রাম থেকে নিয়মভঙ্গকারী নির্মাতা বা চ্যানেলগুলোকে ব্লক করা হবে। ফলে ইউটিউব থেকে আয় করতে পারবেন না তারা।

কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে অনেক সহজেই বিভিন্ন ভিডিও তৈরি করা যায়। সহজ পদ্ধতি হওয়ায় যে কেউই কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে ভিডিও তৈরি করে ইউটিউবে প্রকাশ করতে পারেন। তবে অনেক সময় দেখা যায় এসব ভিডিওর মাধ্যমে ভুয়া তথ্য ও গুজবও ছড়ানো হয়। ইউটিউবের নতুন এ নিয়ম চালুর ফলে দর্শকরা সহজেই কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি ভিডিও চেনার সুযোগ পাওয়ায় মিথ্যা বা ভুল তথ্য ছড়ানো যাবে না বলে ধারণা করা হচ্ছে।

- Advertisement -

Related Articles

Latest Articles