14.3 C
Toronto
মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪

সেহরি না খেয়ে রোজা হবে কি?

সেহরি না খেয়ে রোজা হবে কি?

দিনভর রোজা রাখার শক্তি জোগায় সেহরি। কারণ, সিয়াম সাধনার মাসে সেহরিতে মহান আল্লাহ তা’আলা অশেষ বরকত রেখেছেন। হাদিসেও এ বিষয়ে বর্ণনা পাওয়া যায়। হযরত আনাস (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, তোমরা সেহরি খাও, সেহরিতে বরকত রয়েছে। (সহিহ মুসলিম: ২৪২০, বুখারি: ১৮০১)

- Advertisement -

অপর হাদিসে এসেছে, আমর ইবনু আস (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেছেন, আমাদের ও কিতাবিদের সিয়ামের মধ্যে পার্থক্য হলো সেহরি খাওয়া (সহিহ মুসলিম: ২৪২১)। হাদিসে পবিত্র রমজানে দিনভর সিয়াম পালনের জন্য যেমন ভোররাতে সেহরির শেষ সময়ের ব্যাপারে বলা হয়েছে, তেমনি দ্রুত ইফতার সেরে নেয়ার কল্যাণের কথাও এসেছে।

সামুরা ইবনু জুনদুব (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন- আমি রাসুল (সা.) এর কাছে শুনেছি, তিনি বলেছেন, বিলালের আহ্বান (আজান) যেন তোমাদের সেহরি খাওয়া থেকে ধোঁকায় না ফেলে এবং এ শুভ্র রেখাও (ভোরের), যতক্ষণ পর্যন্ত না তা বিস্তৃত হয় (সহিহ মুসলিম: ২৪১৫)। এছাড়াও সাহল ইবনু সা’দ (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যতদিন মানুষ বিলম্ব না করে ইফতার করবে, ততদিন তারা কল্যাণের উপর থাকবে। (সহিহ মুসলিম: ২৪২৫)

তবে কেউ যদি গভীর ঘুমের কারণে ভোররাতে উঠতে না পারে বা একেবারে সেহরির শেষ সময়ে উঠে সে ক্ষেত্রে আলেমদের ভাষ্য, সেহরি খাওয়া রোজার জন্য শর্ত নয়। তাই সেহরি না খেলেও রোজা আদায় হয়ে যাবে। তবে মনে রাখতে হবে সেহরি খাওয়া সুন্নত। এ ক্ষেত্রে সেহরিতে অল্প খেলেও সুন্নত পালন হয়ে যাবে।

- Advertisement -

Related Articles

Latest Articles