18.5 C
Toronto
সোমবার, জুলাই ২২, ২০২৪

ফেসবুক-হোয়াটসঅ্যাপে ভিক্ষা করছে আমিরাতের ভিক্ষুকরা!

ফেসবুক-হোয়াটসঅ্যাপে ভিক্ষা করছে আমিরাতের ভিক্ষুকরা!

সিয়াম সাধনার মাস পবিত্র মাহে রমজানকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগমাধ্যমে ভিক্ষা করছেন মধ্যপ্রাচ্যের দেশ আরব আমিরাতের ভিক্ষুকরা। দুয়ারে দুয়ারে ভিক্ষার পরিবর্তে তারা নতুন এ পথে হাঁটা শুরু করেছেন।

- Advertisement -

বৃহস্পতিবার (১৪ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম গাল্ফ নিউজ।

পুলিশ জানিয়েছে, সাধারণ মানুষকে এ বিষয়ে সতর্ক করা হয়েছে। রমজান মাসকে কেন্দ্র করে সাধারণ মানুষের সহানুভূতিকে কাজে লাগিয়ে ভিক্ষুকরা সুবিধা নেয়ার চেষ্টা করছেন। ফলে সামাজিক যোগাযোগমাধ্যমে এসব ভিক্ষুকদের থেকে রমজানে দূরে থাকতে বলা হয়েছে।

এক বিবৃতিতে পুলিশ বলেছে, ‘ভিক্ষা জনসাধারণের জন্য একটি উদ্বেগের বিষয়। কারণ ভিক্ষুকরা মসজিদের দরজা, রাস্তায়, মার্কেট, মল এবং অনলাইনে ভিক্ষা চায়’

বিবৃতিতে পুলিশ আরো বলেছে, ‘ভিক্ষা একটি অসভ্য কাজ। ভিক্ষাকে নির্মূল করতে চলুন একসঙ্গে কাজ করি।’

পুলিশ তাদের সতর্কবার্তায় জানিয়েছে, রমজানের পর থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে ভিক্ষার প্রবণতা বেড়েছে। ভিক্ষুকরা ভিক্ষাবৃত্তির জন্য ফেসবুক, হোয়াটসঅ্যাপ, টুইটার ও ইনস্টাগ্রাম ব্যবহার করছে। তারা সাধারণত খুদেবার্তা, মানবিক ছবি এবং বিভিন্ন আবেগময়ী বাক্য যেমন- এতিমদের সহায়তা, অসুস্থদের চিকিৎসা, মসজিত নির্মাণ ইত্যাদি অজুহাত দিয়ে থাকে।

প্রতিবেদনে বলা হয়েছে, ভিক্ষুকরা বেশিরভাগ সময়ে বানানো গল্পের মাধ্যমে মানুষের ইমোশনকে কাজে লাগানোর চেষ্টা করে। রমজান আসলে এ প্রবণতা আরো অনেকাংশ বৃদ্ধি পায়।

আরব আমিরাতের প্রচলিত আইনানুসারে ভিক্ষা একটি শাস্তিযোগ্য অপরাধ। ভিক্ষাবৃত্তির সময়ে কেউ ধরা পড়লে তাকে ৫ হাজার দিরহাম জরিমানার বিধান রয়েছে। একই সঙ্গে তিন মাসের কারাদণ্ডও পেতে পারেন তিনি। এছাড়া বাস্তবে ভিক্ষুক না হলে দেশটির আইন তাদের বিরুদ্ধে আরো কঠোর।

- Advertisement -

Related Articles

Latest Articles