6.6 C
Toronto
রবিবার, এপ্রিল ২১, ২০২৪

স্মার্টফোন কাছে না থাকলেই শান্তিতে সময় কাটে ৭৫ শতাংশ তরুণ-তরুণীর

স্মার্টফোন কাছে না থাকলেই শান্তিতে সময় কাটে ৭৫ শতাংশ তরুণ-তরুণীর

যুক্তরাষ্ট্রে প্রতি চারজন তরুণ-তরুণীদের মধ্যে তিনজনই (৭৫ শতাংশ) বলছেন, স্মার্টফোন কাছে না থাকলেই তারা শান্তিতে সময় কাটাতে পারেন। অপ্রাপ্ত বয়স্কদের ওপর ডিজিটাল মিডিয়ার প্রভাব কতটা গুরুতর তা নির্ণয়ে এ ধরনের জরিপ পরিচালনা করা হয়।

- Advertisement -

সোমবার (১১ মার্চ) পিউ গবেষণা কেন্দ্রের প্রকাশিত তথ্যে বলা হয়েছে, স্মার্টফোনের বিকল্প থাকা সত্ত্বেও মাত্র ৩৬ শতাংশ তরুণ-তরুণী স্মার্টফোন ছেড়েছেন।

সর্বমোট ৩৮ শতাংশ কিশোর-কিশোরী স্মার্টফোন ব্যবহারে অধিক সময় ব্যয় করার কথা জানিয়েছে। তবে ছেলেদের তুলনায় মেয়েরা বেশি স্মার্টফোন ব্যবহার করে থাকেন।

এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে ৩৯ শতাংশ কিশোর-কিশোরী বলছে তারা এর ব্যবহার কমিয়ে দিয়েছে। তবে ২৭ শতাংশ এর ব্যবহার অতিমাত্রায় করছে বলে জরিপে উঠে এসেছে।

জরিপে বলা হয়েছে, যখন কিশোর-কিশোরীরা ডিভাইস ছাড়া থাকে তখন তারা খারাপ চিন্তা বেশি করেন। ১০ জন কিশোর-কিশোরীদের মধ্যে ৪ জন বলছেন তাদের কাছে যখন ফোন না থাকে তখন তারা ভয় অনুভব করে। এ ছাড়া হতাশাও থাকে।

গত বছর যুক্তরাষ্ট্রের ৪০টি দেশে ফেসবুক ও ইনস্টাগ্রামের মালিক মেটার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। ওই মামলায় বলা হয়, এই প্লাটফর্মগুলাতে আসক্তি তৈরির করার ফিচার যুক্ত করে কিশোর-কিশোরীদের আকৃষ্ট করা হয়। এর ফলে তাদের স্বাস্থ্যের ওপর ব্যাপক নেতিবাচক প্রভাব পড়ে।

- Advertisement -

Related Articles

Latest Articles