7.7 C
Toronto
বুধবার, এপ্রিল ১৭, ২০২৪

যে বাজারে বউ কিনতে পাওয়া যায়

যে বাজারে বউ কিনতে পাওয়া যায়
ছবি সংগৃহীত

বিশ্বের বিভিন্ন স্থানে নানা ধরনের আকর্ষণীয় সব পণ্যের বাজারের কথা শোনা যায়। তবে কখনো কি শুনেছেন বাজারে বউ কিনতে পাওয়া যায়? না শুনে থাকলেও বিষয়টি সত্যি। এই বাজার থেকে বিয়ের জন্য পছন্দের নারীকে কেনেন পুরুষরা। সূত্র: ডেইলি মেইল

আজব এই বাজার বুলগেরিয়ায়। অবাক করা বিষয় হলেও সত্যিই যে, এই দেশের পুরুষরা অর্থের বিনিময়ে বউ কেনেন। পাত্রের পরিবারের সদস্যরা এই বাজার থেকে পছন্দমতো একটি মেয়ে কিনে নেন ও তাকে পুত্রবধূ হিসেবে বাড়িতে নিয়ে যান।

- Advertisement -

বউ বিক্রির বাজারটি বসে বুলগেরিয়ার স্তার জাগোর নামক এক স্থানে। পুরুষরা এই বাজারে তাদের পরিবার নিয়ে যান ও নিজের ও পরিবারের পছন্দমতো মেয়েকে টাকা দিয়ে কিনে নেন। বাজারে গিয়ে যে মেয়েটি পছন্দ হয় তার সঙ্গে দর কষাকষি করা হয়। তারপর যখন মেয়েটির পরিবারের সদস্যরা প্রদত্ত মূল্যে খুশি হন, তখন সেই মূল্যে মেয়েকে তুলে দেন ছেলের পরিবারের হাতে। তারপর ছেলের পরিবার মেয়েটিকে বাড়িতে নিয়ে আসেন ও মেয়েটি স্ত্রীর মর্যাদা পায়। সূত্র: নিউজ ১৮

এই বাজারটি মূলত গরিব পরিবারের মেয়েদের জন্য। যেসব পরিবার অর্থের অভাবে মেয়ের বিয়ে দিতে পারছে না, তারাই মূলত তাদের কন্যাকে এই বাজারে নিয়ে যায় বিক্রির উদ্দেশ্যে। বিষয়টি অমানবিক হলেও ঘটে আসছে বহুদিন ধরেই। জানা যায়, বুলগেরিয়ার এই বাজার সেখানকার সরকার সমর্থিত।

এই বাজারে মেয়েকে বিক্রি করতে হলেও মানতে হয় বেশকিছু শর্ত। সেগুলো হলো- প্রথমত মেয়েটিকে কুমারি হতে হবে। এছাড়া শুধু কালাইদঝি সম্প্রদায়ের লোকেরাই তাদের মেয়েদের এই বাজারে নিয়ে যেতে পারবেন। পাশাপাশি পরিবারটির দরিদ্র হওয়া আবশ্যক। আর্থিকভাবে সাবলম্বী বা ধনী পরিবের মেয়েদের বিক্রি করার নিয়ম নেই এখানে।

আবার কোনো পুরুষ চাইলেই একটি মেয়ে কিনে এনে নিজের মতো সঙ্গী বানাতে পারবেন না। বাজার থেকে কিনে নেওয়া মেয়েকে অবশ্যই স্ত্রীর মর্যাদা দিতে হবে। নয়তো পরিবারসহ জেল খাটতে হবে ওই পুরুষকে।

- Advertisement -

Related Articles

Latest Articles