11.2 C
Toronto
মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪

যে দ্বীপে চিকিৎসকের বেতন ২ কোটি, শিক্ষক পাবেন ১ কোটি!

যে দ্বীপে চিকিৎসকের বেতন ২ কোটি, শিক্ষক পাবেন ১ কোটি!
<br >ছবি সংগৃহীত

চোখ কপালে ওঠা এক নিয়োগ কাণ্ডই ঘটাচ্ছে স্কটল্যান্ডের নির্জনতম একটি দ্বীপ। এই দ্বীপের হাসপাতালে নতুন চিকিৎসক নেয়া হবে। আর এই পদের বেতন ধরা হয়েছে ১ লাখ ৫০ হাজার পাউন্ড বা ২ কোটি ৯ লাখ টাকার বেশি।

হেব্রিডিয়ান দ্বীপপুঞ্জের উস্ট ও বেনবেকুলায় থেকে ওই চিকিৎসককে কাজ করতে হবে।

- Advertisement -

তা ছাড়া একই এলাকার আইল অব রামে প্রাথমিক স্কুলে আছে পাঁচজন শিক্ষার্থী ও নার্সারিতে পড়েন দুজন শিক্ষার্থী। এই সাত শিক্ষার্থীর জন্যও শিক্ষক নিয়োগ দেয়া হচ্ছে। আর এই শিক্ষকের বেতন হবে ৬৮ হাজার পাউন্ড বা ৯৪ লাখ টাকার বেশি। এতো বেতনের অন্যতম কারণ হলো স্কটল্যান্ডের এই দ্বীপে নতুন মানুষের আবাস বাড়ানো।

বেনবেকুলা মেডিকেল প্র্যাকটিসের ওপর ভিত্তি করে পশ্চিমাঞ্চলীয় দ্বীপে নতুন কর্মীদের আকৃষ্ট করতে সাধারণ বেতনের ওপর ৪০ শতাংশ বেশি বেতন দেওয়ার ঘোষণা দিয়েছে। এই চিকিৎসকরা প্রায় ৪ হাজার ৭০০ জনসংখ্যার পাশাপাশি আউটার হেব্রাইডসের ছয়টি দ্বীপের মানুষের চিকিৎসা সংক্রান্ত বিষয় দেখভাল করবে।

এদিকে ইনার হেব্রাইডসের আইল অব রামে জনসংখ্যা মাত্র ৪০ জন। তারা সবাই কিনলোচ গ্রামের চারপাশে বাস করে। এখানকার রাম প্রাইমারি স্কুলে ৫ থেকে ১১ বছর বয়সী মাত্র পাঁচজন শিক্ষার্থী এবং নার্সারি শ্রেণিতে তিন ও চার বছর বয়সী দুজন শিশু আছে।

মূল শহর থেকে ৯০ মিনিটের ফেরিযাত্রায় এই দ্বীপে যাওয়া যায়। এখানে বিদ্যুতের মূল গ্রিড নেই। ছোটো জলবিদ্যুৎ প্রকল্পের মাধ্যমে এখানে বিদ্যুৎ সরবরাহ করা হয়। দ্বীপটি লাল হরিণের অভয়াশ্রমের কারণে বেশ পরিচিত। এখানকার বেশির ভাগ জমি স্কটিশ সরকারি সংস্থা নেচারস্কটের মালিকানাধীন। দ্বীপটিতে সর্বশেষ চার বছর আগে কিনলোচে চারটি নতুন বাড়ি তৈরি নির্মিত হয়েছে।

- Advertisement -

Related Articles

Latest Articles