7.8 C
Toronto
বুধবার, এপ্রিল ১৭, ২০২৪

কেন আম্বানির ছেলেকে ‘ভিখারি’ বলে উত্ত্যক্ত করত স্কুলবন্ধুরা?

কেন আম্বানির ছেলেকে ‘ভিখারি’ বলে উত্ত্যক্ত করত স্কুলবন্ধুরা?
<br >বাগদত্তা রাধিকা মার্চেন্টের সাথে অনন্ত আম্বানি ছবি সংগৃহীত

মুকেশ আম্বানি, ভারতের শীর্ষ ধনী। সম্প্রতি তার ছোট ছেলে অনন্ত আম্বানি বিশ্বজুড়ে আলোচনায় এসেছেন। কেননা, প্রাক-বিয়ের ব্যয়বহুল-জমকালো ওই আয়োজনে অংশ নেন দেশ-বিদেশের ব্যবসা, রাজনীতি, ক্রীড়া, বিনোদনসহ বিভিন্ন অঙ্গনের নামীদামি ব্যক্তিরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ ও সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কন্যা ইভাঙ্কা ট্রাম্পও। ফলে অনন্ত আম্বানির এই প্রাক-বিয়ের আয়োজন এখন মানুষের মুখে মুখে।

এই সুবাদে অনন্তর দামি পোশাক, ঘড়ি, গাড়ির তথ্যও মানুষকে বিস্মিত করছে। এমনকি তার হাতঘড়ি দেখে দেখে মুগ্ধ বনে গেছেন ফেসবুকের পেরেন্ট প্রতিষ্ঠান মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ ও তার স্ত্রী প্রিসিলা চ্যানও। অথচ এই অনন্তকেই নাকি স্কুলে ‘ভিখারি’ বলে উত্ত্যক্ত করত তার বন্ধুরা! কিন্তু কেন?

- Advertisement -

গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, অনন্ত তার স্কুলজীবনে হাতখরচ হিসেবে সপ্তাহে পেতেন মাত্র পাঁচ রুপি। আর এ কারণেই তাকে তার স্কুলের বন্ধুরা ‘তুই আম্বানি নাকি ভিখারি’ বলে উত্ত্যক্ত করত।
অনন্ত পড়াশোনা করেছেন তার বাবা মুকেশের মালিকানাধীন ধীরুভাই আম্বানি ইন্টারন্যাশনাল স্কুলে। মুকেশের বাবা ধীরুভাই। তিনি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের প্রতিষ্ঠাতা।

পুরনো এক সাক্ষাৎকারে মুকেশের স্ত্রী নীতা আম্বানি এক সাক্ষাৎকারে বলেছিলেন, তিন সন্তান আকাশ, ইশা ও অনন্ত আম্বানিকে অর্থের মূল্য শেখাতে স্কুলজীবনে প্রতি সপ্তাহে মাত্র পাঁচ রুপি করে হাতখরচ দিতেন তারা।

নীতা আরও বলেছিলেন, ক্যানটিনে খরচের জন্য সপ্তাহে মাত্র পাঁচ রুপি হাতখরচ পাওয়ার কারণে স্কুলে অনন্তকে উপহাস করা হয়েছিল। তিনি (নীতা) ও তার স্বামী মুকেশ ছেলের কাছ থেকে এই কথা শুনে অনেক হেসেছিলেন।

ভারতের সবচেয়ে ধনী পরিবারের সন্তান হওয়া সত্ত্বেও আকাশ, ইশা ও অনন্ত তাদের নম্র আচরণ-ব্যবহারের জন্য পরিচিত। ঐতিহ্যের ব্যাপারেও তারা সচেতন।

অনন্ত যুক্তরাষ্ট্রের খ্যাতনামা ব্রাউন ইউনিভার্সিটি থেকে উচ্চশিক্ষা সম্পন্ন করেছেন। তিনি এখন রিলায়েন্সের নবায়নযোগ্য জ্বালানি খাতের ব্যবসা দেখভাল করেন। তিনি রিলায়েন্স নিউ সোলার এনার্জির পরিচালক পদে আছেন। তার মোট সম্পদ ৪০ বিলিয়ন ডলারের বেশি বলে ধারণা করা হয়।

১ থেকে ৩ মার্চ ভারতের গুজরাটের জামনগরে অনন্ত আম্বানি ও রাধিকা মার্চেন্টের প্রাক-বিয়ের অনুষ্ঠান হয়।

- Advertisement -

Related Articles

Latest Articles