11.2 C
Toronto
মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪

সৌদি আরবে অবিবাহিতদের গৃহকর্মী নিয়োগে নতুন আইন

সৌদি আরবে অবিবাহিতদের গৃহকর্মী নিয়োগে নতুন আইন

গৃহকর্মী নিয়োগের ক্ষেত্রে সম্প্রতি নতুন নতুন আইন করছে সৌদি আরব। মানবাধিকার রক্ষা এবং নিরাপত্তার খাতিরেই করা হচ্ছে এসব আইন। এবার দেশটির অবিবাহিত কেউ গৃহকর্মী নিয়োগ দিতে চাইলে আরেক নতুন আইন মানতে হবে।

- Advertisement -

সংবাদমাধ্যম গালফ নিউজ রোববার (২৫ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে জানিয়েছে, সৌদি আরবে অবিবাহিতরা গৃহকর্মী নিয়োগ দিতে চাইলে তাদের বয়স অবশ্যই ২৪ বছর হতে হবে। তা না হলে তারা তাদের বাড়িতে গৃহকর্মী নিতে পারবেন না। দেশটির সরকারি ঘোষণায় এমন নির্দেশনা দেয়া হয়েছে।

সৌদির শ্রম মন্ত্রণালয় জানিয়েছে, গৃহকর্মী নিয়োগের ক্ষেত্রে অবশ্যই ‘মুসানেদ’-এর মাধ্যমে চুক্তি করতে হবে। সৌদির গৃহকর্মী নিয়োগ সংক্রান্ত ওয়েবসাইটের মাধ্যমে গৃহকর্মীর জন্য আবেদন করতে হবে। এরপর আগ্রহী নিয়োগকর্তার ভিসা ইস্যু করার সক্ষমতা আছে কি না, সেটি যাচাই করা হবে।

আগ্রহী নিয়োগকর্তাকে নিজের পেশা ও জাতীয়তা উল্লেখ করে শ্রম মন্ত্রণালয়ের মুসানেদ প্লাটফর্মে জমা দিতে হবে এবং গৃহকর্মী নিয়োগের কারণ উল্লেখ করতে হবে। আবেদনের পর আগ্রহী নিয়োগকর্তার সক্ষমতা যাচাই-বাছাই করা হবে। এরপর তাকে গৃহকর্মী নেয়ার সুযোগ দেয়া হবে এবং নিয়োগের ফি দিতে হবে।

এর আগে গৃহকর্মী নিয়োগের ক্ষেত্রে বাধ্যতামূলক বিমা করার নিয়ম কার্যকর করেছে সৌদি। দেশের শ্রমবাজার নিয়ন্ত্রণের অংশ হিসেবে বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) থেকে নতুন এই নিয়ম কার্যকর করা হয়েছে।

সৌদির মানবসম্পদ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, নতুন এই নিয়ম গৃহকর্মী নিয়োগ চুক্তির প্রথম দুই বছরের জন্য প্রযোজ্য হবে। আর চুক্তির দুই বছর পর নিয়োগকর্তার জন্য বীমা কার্যকরের বিষয়টি হবে ঐচ্ছিক।

বলা হচ্ছে, নতুন নিয়ম কিছু ক্ষেত্রে গৃহকর্মী এবং নিয়োগকর্তার জন্য ক্ষতিপূরণ সুরক্ষিত করতে সহায়ক হবে। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মতে, নিয়োগকর্তা গৃহকর্মীর অনুপস্থিতি, পলায়ন, মৃত্যু বা পঙ্গুজনিত রোগের কারণে শারীরিক অক্ষমতার ক্ষেত্রে ক্ষতিপূরণ পাওয়ার অধিকারী হবেন।

সূত্র : সময় নিউজ

- Advertisement -

Related Articles

Latest Articles