13.7 C
Toronto
মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪

ফোনের সাদা কভার হলুদ হয়ে যাচ্ছে? যেভাবে স্বচ্ছ করবেন

ফোনের সাদা কভার হলুদ হয়ে যাচ্ছে? যেভাবে স্বচ্ছ করবেন

আমরা প্রত্যেকেই মোবাইল ভাল রাখতে ও মোবাইলে যাতে স্ক্রার্চ না পড়ে সেজন্য ফোনের কভার ব্যবহার করে থাকি। বাজারে নানা রঙের এবং নানা ডিজাইনের কভার যেমন পাওয়া যায়, তেমনই একেবারে স্বচ্ছ সাদা কভারও পাওয়া যায়।

- Advertisement -

অনেকেই এই স্বচ্ছ সাদা কভারগুলো বা একেবারে হালকা রঙের ট্রান্সপারেন্ট কভার পছন্দ করেন। কিন্তু এই কভারগুলো দেখতে ভালোলাগলেও এর কিছু সমস্যাও আছে। কয়েক দিন যেতে না যেতেই ধুলো-ময়লার কারণে এগুলোর রং হলুদ হতে শুরু করে। তখন একেবারেই তা দেখতে ভাল লাগে না, ফলে ঘন ঘন কভার বদলাতে হয়। তবে ঘরোয়া কিছু সাধারণ জিনিস দিয়ে এই কভারগুলো একেবারে নতুনের মতো ঝকঝকে করে তোলা সম্ভব। রইল কয়েকটি পদ্ধতি –

টুথপেস্ট ও ডিশ সোপ
মোবাইল কভার হলুদ হয়ে গেলে তা পরিষ্কার করতে, একটি পাত্রে কিছুটা টুথপেস্ট, বাসন পরিষ্কার করার তরল সাবান, অল্প নুন এবং কিছুটা ভিনেগার নিয়ে ভালভাবে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণের মধ্যে কভারটি ১০-১২ মিনিটের জন্য ডুবিয়ে রাখুন। তারপর কভারটি বার করে ভাল করে পরিষ্কার পানিতে ধুয়ে নিন। দেখবেন আপনার মোবাইলের কভার একেবারে নতুনের মতোই স্বচ্ছ সাদা হয়ে যাবে!

গরম পানি ও ডিশ সোপ
এক কাপ হালকা গরম পানিতে কয়েক ফোঁটা বাসন পরিষ্কার করার তরল সাবান মেশান ভাল করে। এবার ফোনের কভারে এই মিশ্রণটা সামান্য ঢেলে একটা টুথব্রাশ দিয়ে ভেতর-বাহির ভালভাবে ঘষুন। পরিষ্কার হয়ে গেলে পানি দিয়ে ধুয়ে নরম কাপড়ে মুছে নিন। তারপর হাওয়ায় শুকিয়ে নিন।

আরও পড়ুন :: কলমের ঢাকনার উপরে ছিদ্র থাকে কেন? যা অনেকেই জানেন না

বেকিং সোডা
বিভিন্ন দাগ তুলতে বেকিং সোডা খুব কার্যকরী। ফোনের কভারে কিছুটা বেকিং সোডা ছিটিয়ে নিন, একটি ভেজা টুথব্রাশ ব্যবহার করে দাগের জায়গাগুলো ভালভাবে ঘষুন। তারপর ধুয়ে ফেলুন এবং নরম কাপড়ে মুছে নিন। তারপর হাওয়ায় শুকিয়ে নিন।

রাবিং অ্যালকোহল রাবিং
অ্যালকোহলের স্প্রে বোতল ব্যবহার করুন অথবা ফোনের কভারে প্রয়োগের জন্য অ্যালকোহলে ভেজানো নরম কাপড়ও ব্যবহার করতে পারেন। এটি দিয়ে ফোনের কভার ভাল করে ঘষুন। হয়ে গেলে শুকনো কাপড় দিয়ে ভালভাবে মুছে নিন। তারপর বাতাসে শুকিয়ে নিন। রাবিং অ্যালকোহল যেকোনো ব্যাকটেরিয়া ধ্বংস করতেও সাহায্য করে, কিন্তু এর ব্যবহারে কিছু ফোনের কভারের রঙ ফ্যাকাশে হয়ে যেতে পারে। তাই খুব ভেবেচিন্তে এটি ব্যবহার করবেন।

সূত্র: বোল্ডস্কাই।

- Advertisement -

Related Articles

Latest Articles