17.2 C
Toronto
বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

কলমের ঢাকনার উপরে ছিদ্র থাকে কেন? যা অনেকেই জানেন না

কলমের ঢাকনার উপরে ছিদ্র থাকে কেন? যা অনেকেই জানেন না

আমাদের দৈনন্দিন জীবনে ব্যবহৃত প্রায় প্রতিটি জিনিসেই বিজ্ঞান ওতপ্রোতভাবে জড়িত। বাড়ি তৈরির জন্য রড, সিমেন্ট, রঙ হোক বা বাড়িতে ব্যবহৃত বৈদ্যুতিক যন্ত্রপাতি যেমন পাম্প, ওয়াটার পিউরিফায়ার, ফ্যান, হিটার, গিজার, এয়ার কন্ডিশনার ইত্যাদি সবকিছুর মূলে রয়েছে বিজ্ঞান।

- Advertisement -

কলমের ঢাকনাও তার ব্যতিক্রম নয়। অধিকাংশ কলমের ঢাকনার মাথাতেই দেখা যায় একটি ছিদ্র। যার পেছনে লুকিয়ে রয়েছে এমন এক বিজ্ঞান চেতনা যা সাধারণ ভাবে মাথায় না আসাই স্বাভাবিক।

কলমের ঢাকনাতে ছিদ্র থাকে মূলত দুটি কারণে। যদি কেউ দু’র্ঘটনাবশত পেনের ঢাকনা গিলে ফেলেন, তবে শ্বা’সনালীতে সেই ঢাকনা আট’কে গিয়ে বড়সড় বিপদ ঘটতে পারে। এমনকি ঘটতে পারে মৃ’ত্যুও!

আরও পড়ুন :: যে গ্রামে প্রাপ্তবয়স্ক পুরুষ প্রবেশ নিষেধ

অদ্ভুত শোনালেও একটি সমীক্ষার তথ্য অনুযায়ী, প্রতি বছর শুধু যুক্তরাষ্ট্রেই আমেরিকায় শতাধিক মানুষের মৃ’ত্যু হয় কলমের ঢাকনা গলায় আট’কে গিয়ে। বিশেষত শিশুদের ক্ষেত্রে এই সমস্যা অনেক বেশি প্রবল। কলমের ঢাকনাতে ছিদ্র থাকলে অল্প হলেও বায়ু চলাচল বজায় থাকে শ্বা’সনালীতে। এর ফলে কেউ পেনের ঢাকনা গিলে ফেললেও চিকিৎসার জন্য পর্যা’প্ত সময় পাওয়া যায়।

এছাড়া কলম থেকে যে কালি বার হয়, বায়ু চলাচল বজায় থাকলে তা চুইয়ে পড়ে না। পাশাপাশি ঢাকনায় ছিদ্র থাকলে, আট’কানোর পর তা খুলতেও সুবিধা হয়। কাজেই আপাতভাবে তুচ্ছ মনে হলেও কলমের ঢাকনার ছিদ্রের রয়েছে একাধিক সুবিধা।

- Advertisement -

Related Articles

Latest Articles