8.3 C
Toronto
শুক্রবার, এপ্রিল ১২, ২০২৪

চার্চের সামনে বক্ষ উন্মুক্ত করা সেই ললিতাকে খুঁজছে রাশিয়া

চার্চের সামনে বক্ষ উন্মুক্ত করা সেই ললিতাকে খুঁজছে রাশিয়া

রাশিয়ার মস্কোতে অবস্থিত রেড স্কোয়ারে একটি আইকনিক চার্চের সামনে বক্ষ উন্মুক্ত করে পোজ দিয়েছিলেন ইউক্রেনীয় ‘অনলিফ্যানস’ মডেল ললিতা বোগদানোভা। এমন কাজের জেরে বর্তমানে রাশিয়ার ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় রয়েছেন তিনি। এ ধরনের বিদ্বেষের বিরুদ্ধে একটি নতুন ক্র্যাকডাউনের অংশ হিসেবে ললিতাকে খুঁজছে ক্রেমলিন।

- Advertisement -

রাশিয়ার দখল করা ইউক্রেনের মাকিভকা অঞ্চলের বাসিন্দা ছিলেন ললিতা। পুরোনো একটি ভিডিওতে দেখা গেছে, ২৪ বছর বয়সী এই মডেল মস্কোর ঐতিহাসিক সেইন্ট বাসিল ক্যাথেড্রালের সামনে বক্ষ উন্মুক্ত করে পোজ দিচ্ছেন। চার্চটি রাশিয়ার জনপ্রিয় পর্যটন আকর্ষণগুলোর মধ্যে অন্যতম।

একাধিক আউটলেটের দেওয়া তথ্য অনুযায়ী, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর আগে ২০২১ সালে রেড স্কোয়ারের ওই চার্চের সামনে পোজটি দিয়েছিলেন ললিতা। এমন পোজের কিছু ছবি ও ভিডিও বেশ কয়েকজন রুশ কর্মকর্তাকে ক্ষুব্ধ করেছে। তারাই ললিতাকে খুঁজে বের করার উদ্যোগ নিয়েছে এবং ক্রেমলিনের আন্তর্জাতিক ওয়ান্টেড তালিকায় তার নাম যুক্ত করেছে।

ছবিগুলো প্রকাশের পর ধর্মীয় বিশ্বাসকে আঘাতের জন্য ক্ষমা চেয়েছিলেন সেই সময়ে রাশিয়ায় অবস্থান করা ললিতা। দাবি করেছিলেন—ছবিগুলো তিনি নন, বরং অন্য কেউ ইন্টারনেটে ছেড়ে দিয়েছে।

রাশিয়ায় অবস্থান করলেও ললিতাকে সে সময় আটক করা হয়নি। বিষয়টি নিষ্পত্তি না হওয়ার আগ পর্যন্ত রাশিয়ায় থাকার প্রতিশ্রুতি দিয়ে একটি চুক্তিতে স্বাক্ষর করেছিলেন তিনি। তবে সম্প্রতি ইনস্টাগ্রামে শেয়ার করা তার বিভিন্ন ছবি দেখে ধারণা করা হচ্ছে তিনি যুক্তরাষ্ট্রে পালিয়ে গেছেন।

সম্প্রতি রাশিয়া ধর্মসহ ঐতিহ্যগত মূল্যবোধের বিষয়ে কড়াকড়ি নীতি গ্রহণ করছে। ভ্লাদিমির পুতিনের ক্ষমতার প্রথম দুই দশকে এ ধরনের প্রবণতা দেখা যায়নি। রুশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ও এ নীতির বিষয়ে আকস্মিক তাড়ার কারণ ব্যাখ্যা করেনি।

সূত্র: নিউইয়র্ক পোস্ট

- Advertisement -

Related Articles

Latest Articles