6.6 C
Toronto
রবিবার, এপ্রিল ২১, ২০২৪

কর বৃদ্ধি ৯.৫ শতাংশে নামিয়ে আনলেন অলিভিয়া চাউ

কর বৃদ্ধি ৯.৫ শতাংশে নামিয়ে আনলেন অলিভিয়া চাউ
বাড়ির মালিকদের কর বৃদ্ধি ৯ দশমিক ৫ শতাংশে নামিয়ে এনেছেন টরন্টোর মেয়র অলিভিয়া চাউ ১ ফেব্রুয়ারি ঘোষিত বাজেটে এই ঘোষণা দিয়েছেন তিনি

বাড়ির মালিকদের কর বৃদ্ধি ৯ দশমিক ৫ শতাংশে নামিয়ে এনেছেন টরন্টোর মেয়র অলিভিয়া চাউ। ১ ফেব্রুয়ারি ঘোষিত বাজেটে এই ঘোষণা দিয়েছেন তিনি।

১০ জানুয়ারি প্রকাশিত কর্মীদের প্রস্তাবিত বাজেটে ৯ শতাংশ সম্পত্তি কর বৃদ্ধির সঙ্গে সিটি বিল্ডিং ফান্ড ১ দশমিক ৫ শতাংশ বৃদ্ধির কথা বলা হয়েছিল। সব মিলিয়ে সাড়ে ১০ শতাংশ কর বৃদ্ধির ফলে টরন্টোর গড়পড়তা পরিবারগুলোর কর বাড়ত বছরে ৩৬০ ডলার। বাজেট প্রধান শেলি ক্যারল ওই সময় এমনটাই জানিয়েছিলেন।
অলিভিয়া চাউ সম্পত্তি কর ৮ শতাংশে নামিয়ে আনার প্রস্তাব করেছেন বলে মেয়রের কার্যালয় থেকে নিশ্চিত করা হয়েছে। এর সঙ্গে আগের অনুমোদিত ট্রানজিট ও আবাসনের জন্য দেড় শতাংশ সিটি বিল্ডিং ফান্ড বৃদ্ধির ফলে ২০২৪ সালে কর বাড়ছে সাকল্যে ৯ দশমিক ৫ শতাংশ।

- Advertisement -

অ্যামালগামেশনের পর থেকে এটাই সম্পত্তি করের সবচেয়ে বেশি বৃদ্ধি। এক বছর আগে সাবেক মেয়র জন টরি পদত্যাগের আগে তার বাজেটে সম্পত্তি কর ৭ শতাংশ বাড়িয়েছিলেন।

অলিভিয়া চাউ এ ব্যাপারে কয়েক সপ্তাহ ধরে কাউন্সিলর ও জনগণের মতামত নিচ্ছিলেন। এরপর ১ ফেব্রুয়ারি তিনি বাজেট ঘোষণা করেন, আগামী সপ্তাহে যা অনুমোদনের জন্য সিটি কাউন্সিলে পাঠানো হবে।
২৯ জানুয়ারি মেয়র বলেন, সম্পত্তি কর কতটা বাড়ানো যেতে পারে সে ব্যাপারে এখনো তিনি বাসিন্দাদের কাছ থেকে শুনছেন। যদিও তিনি বলেন, মাল্টি-রেসিডেন্সিয়াল বাড়ির কর যাতে ৩ দশমিক ৭৫ শতাংশের বেশি না বাড়ে সেটা তিনি নিশ্চিত করবেন। যাতে করে বাড়ির মালিকরা কর বৃদ্ধি ভাড়াটিয়াদের ওপর না চাপাতে পারেন। তবে এই উদ্যোগের মূল্য তিনি কীভাবে চোকাবেন এ সপ্তাহের গোড়ার দিকে তা বলেননি মেয়র।

ডেপুটি মেয়র জেনিফার ম্যাকেলভি এর আগে বলেন, বাজেটে মেয়র যেনো কিছুটা হলেও ব্যয় নিয়ন্ত্রণের পদক্ষেপ নেন সেদিকে তাকিয়ে আছেন কাউন্সিলররা।

শরনার্থী ও আশ্রয়প্রার্থীদের সহায়তায় ফেডারেল সরকার যদি বছরে ২৫ কোটি ডলার না দেয় তাহলে ৬ শতাংশ লেভি আরোপের সুপারিশ করেন সিটি কর্মীরা। তবে সিটি কর্তৃপক্ষকে ঠিক কী পরিমাণ অর্থ দেওয়া হবে ট্রুডো সরকার সে ব্যাপারে এতোদিনও কিছু বলেনি। যদিও ২৮ জানুয়ারি শেষ মুহূর্তের সংবাদ সম্মেলনে আশ্রয়প্রার্থীদের কারণে আবাসনের ওপর সৃষ্টি হওয়া নজিরবিহীন চাপ সামাল দিতে প্রদেশ ও সিটিগুলোকে ২০২৩-২০২৪ সালে ৩৬ কোটি ২০ লাখ ডলার প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে। ২০২২-২০২৩ সালে একই অন্তর্বর্তী আবাসন সহায়তা কর্মসূচির আওতায় প্রদান করা অর্থের ৫০ শতাংশের বেশি পেয়েছে টরন্টো।

 

- Advertisement -

Related Articles

Latest Articles